২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উল্টো রথযাত্রা উৎসব সম্পন্ন

উল্টো রথযাত্রা উৎসব সম্পন্ন

স্টাফ রিপোর্টার ॥ উল্টো রথযাত্রার মধ্যদিয়ে শেষ হলো হিন্দু সম্প্রদায়ের রথযাত্রা উৎসব। রবিবার বিকেলে রাজধানী ঢাকায় জাতীয় মন্দির ঢাকেশ্বরী থেকে উল্টো রথযাত্রা বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুরান ঢাকার আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) মন্দিরে গিয়ে শেষ হয়। বর্ণাঢ্য সুবিশাল এ উল্টো রথযাত্রায় বিভিন্ন ধর্মীয় সংগঠনের পাশাপাশি কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও শিক্ষক, সাধারণ ভক্তবৃন্দ বিভিন্ন পৌরাণিক সাজে অংশগ্রহণ করেন। আর এ উল্টো রথ শোভযাত্রার মধ্যদিয়েই শ্রী শ্রী জগন্নাথ দেব, বলদেব ও শুভদ্র পুনরায় মন্দিরে ফিরে গেলেন।

উল্টো রথ শোভাযাত্রা উপলক্ষে দুপুর থেকেই ভক্তবৃন্দদের ঢল নামে ঢাকেশ্বরী মন্দিরের সামনে। সময় বাড়ার সঙ্গে সঙ্গে হাজার হাজার সনাতন ধর্মালম্বীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে পুরো এলাকা। এরপর শুরু হয় উল্টো রথযাত্রা। ঢাকেশ্বরী মন্দির থেকে উল্টো রথযাত্রা শুরু হয়ে পলাশীর মোড়, জগন্নাথ হল, কেন্দ্রীয় শহীদ মিনার, হাইকোর্ট মোড়, জাতীয় প্রেসক্লাব, পল্টন হয়ে ইসকন মন্দিরে গিয়ে এ শোভযাত্রা শেষ হয়।

নিজস্ব সংবাদদাতা, সাভার থেকে জানান, ধামরাইয়ে হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী যশোমাধবের ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসবের উল্টো রথটান রবিবার বিকেলে অনুষ্ঠিত হয়েছে।

উল্টো রথটানের মাধ্যমে রথ অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ এম এ মালেক। উল্টোরথ যাত্রানুষ্ঠানে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে হাজার হাজার নারী-পুরুষ উপস্থিত ছিলেন।