১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বরিশাল সিটি কর্পোরেশনের বাজেট ঘোষণা

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ নতুন করে কোন কর আরোপ ছাড়াই রবিবার দুপুরে বরিশাল সিটি কর্পোরেশনের ২০১৫-১৬ অর্থবছরের ৪২৩ কোটি ২১ লাখ ৬৪ হাজার ৫৫৬ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। নগর ভবনে আয়োজিত প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে সিটি মেয়র আহসান হাবিব কামাল প্রস্তাবিত বাজেট ঘোষণা করেন।

মেয়র তার বক্তব্যে বলেন, নগরীকে আধুনিক নগরীতে পরিণত করতে বর্তমান পরিষদ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এজন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেন। বাজেট ঘোষণার সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্যানেল মেয়র কে এম শহীদুল্লাহ, তাসলিমা শরীফ পলি, মোশারফ হোসেন বাদশা, প্রধান প্রকৌশলী নুরুল ইসলাম, প্রধান নির্বাহী কর্মকর্তা রনজিৎ কুমার দাসসহ কর্পোরেশনের কাউন্সিলর, কর্মকর্তাসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার প্রতিনিধিরা।

সূত্রমতে, ২০১৪-১৫ অর্থবছরের বাজেটে ঘোষিত ১২টি উন্নয়নমূলক প্রকল্পের কাজ দীর্ঘদিন থেকে মন্ত্রণালয়ে ফাইলবন্দী রয়েছে। মন্ত্রণালয়ের অনুমোদন ও অর্থ বরাদ্দ না পাওয়ায় ৮০ কোটি টাকা ব্যয়ের উন্নয়নমূলক কাজগুলো সম্প্রসারিত হয়নি। উল্লেখ্যযোগ্য প্রকল্পগুলো হলো- সিটি কর্পোরেশন অবকাঠামো নির্মাণ ও সৌন্দর্য বর্ধন প্রকল্পের জন্য ১০ কোটি টাকা, জেল খাল-সাগরদী খাল-লাকুটিয়া খালসহ বেশ কয়েকটি খালের সংস্কারের জন্য ১০ কোটি টাকা, নিম্নাঞ্চল ও বস্তি এলাকাগুলোতে ড্রেনেজ নির্মাণে ৫ কোটি টাকা, সিটি কর্পোরেশনের বর্ধিত এলাকার রাস্তা প্রশস্ত ও সংরক্ষণ কাজের জন্য ১০ কোটি টাকা। এবারের বাজেটেও নগরীর খালগুলো পুনঃ উদ্ধার, সংস্কার ও জলাবদ্ধতা দূর করার জন্য ২টি প্রকল্পে ১১৯ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ ব্যয় ধরে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলেও বাজেটে ঘোষণায় উল্লেখ করা হয়। এবারের বাজেটে পূর্বের বাজেটের চেয়ে ইছাকাটিতে ১ একর জমির ওপর ২ কোটি টাকা ব্যয়ে বৃদ্ধাশ্রম নির্মাণ ও তৃতীয় লিঙ্গ হিজড়াদের জন্য পুনর্বাসন কেন্দ্র নির্মাণ করার জন্য ২টি নতুন উন্নয়ন প্রকল্প হাতে নেয়া হয়েছে। তবে উচ্চ বিলাসী ঘোষিত বাজেটের উন্নয়নমূলক কাজগুলো শেষ পর্যন্ত সম্পন্ন করা হবে কিনা তা নিয়ে নগরবাসীর মাঝে সংশয় থেকেই যাচ্ছে।