২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইইউ সদস্যপদ নিয়ে ব্রিটেনে গণভোট ’১৬ সালে

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) দেশটির সদস্যপদের ব্যাপারে ২০১৬-য়ের জুনে গণভোট অনুষ্ঠানের পরিকল্পনা নিচ্ছেন। ইন্ডিপেনডেন্ট রবিবার এ কথা জানিয়েছে। খবর এএফপির।

পত্রিকাটি অজ্ঞাত সূত্রের উল্লেখ করে এক রিপোর্টে বলেছে, ইন্ডিপেনডেন্ট রবিবার জানতে পেরেছে যে, ক্যামেরন আগামী বছর জুনে গণভোট অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছেন। ক্যামেরনের ডাউনিং স্ট্রিট অফিসের এক মুখপাত্র রিপোর্টের ওপর কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানান। রিপোর্টটিতে বলা হয় প্রধানমন্ত্রী ক্যামেরন অক্টোবর তার কনজারভেটিভ পার্টির বার্ষিক সম্মেলনের সময় গণভোট অনুষ্ঠানের তারিখ ঘোষণা করবেন। তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে দলের কোন মন্তব্য পাওয়া যায়নি।

ক্যামেরন ২৮ সদস্য বিশিষ্ট ইইউ ব্লকে ব্রিটেনের সদস্যপদ রাখার ব্যাপারে শর্তাবলী নিয়ে ২০১৭ য়ের শেষ নাগাদ গণভোট অনুষ্ঠানের আগে আবারও আলোচনা করতে প্রতিশ্রুতি দিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইইউতে থাকার জন্য ব্রিটেনের প্রতি আহ্বান জানানোর ঠিক দু’দিন পর পত্রিকায় এ রিপোর্টটি প্রকাশ পেল। ওবামা বিবিসির সঙ্গে এক সাক্ষাতকারে ব্রিটেনকে সতর্ক করে দিয়ে বলেছিলেন, দেশটির বৈশ্বিক প্রভাব ধরে রাখার জন্য এ ব্লকে থাকার প্রয়োজন রয়েছে। রিপোর্টটি প্রকাশ পায় ইইউয়ের সংস্কারে সমর্থন আদায়ের জন্য অর্থমন্ত্রী জর্জ অজবোর্ন প্যারিস সফরে যাওয়ার পর। কনজারভেটিভ সরকার বলেছে, তারা ইইউতে থাকার পক্ষে প্রচার অভিযান চালাবেন। কিন্তু সরকার ব্রিটেনে ইইউ নাগরিকদের কল্যাণ সুবিধা চাওয়ার অধিকারের ক্ষেত্রে পরিবর্তন আনা, লন্ডনের ক্ষমতা বৃদ্ধি করা এবং ঘনিষ্ঠতর রাজনৈতিক সংযুক্তির বাইরে থাকার অধিকার অর্জনের চেষ্টা করছে। অজবোর্ন এ কথা বলবেন যে, ব্রিটেনের গণভোট ইইউতে সংস্কার আনার পক্ষে যুক্তি দেখানোর এক সুযোগ। তার ভাষণের প্রাক্কালে প্রকাশিত উদ্ধৃতিতে এ কথা উল্লেখ করা হয়। গ্রীসের সাম্প্রতিক অস্থিরতার প্রভাবেই ব্রিটেনের গণভোট আগেভাগেই অনুষ্ঠানের সিদ্ধান্ত নেয়া হয়। এর ফলে ২০১৭ সালে ফ্রান্স ও জার্মানির নির্বাচনে ঐ গণভোটের এক রাজনৈতিক ইস্যু হওয়ার সুযোগ থাকবে না। গ্রীসের অস্থিরতায় দেশটির ইউরোজোন ত্যাগের সম্ভাবনা দেখা দিয়েছিল।