১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আবার আসিব ফিরে...

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা শনিবার কেনীয় পারিবারিক রাজনীতি বিষয়ে বেশ মজা করেছেন এবং প্রতিশ্রুতি দিয়েছেন, আবারও আসবেন পিতৃভূমিতে। তিনি বলেছেন, যখন প্রেসিডেন্টের দায়িত্বে থাকবেন না তখন এ দেশে জনসেবামূলক কাজ করার পরিকল্পনা রয়েছে তাঁর।

প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তার সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ওবামা বলেন, আমি আপনাদের নিশ্চয়তা দিতে পারি যে আমি আবারও আসব এখানে। মার্কিন সামরিক হেলিকপ্টারটি তখন তাঁর মাথার ওপর শোঁ শোঁ শব্দ করছিল এবং তাঁর ডান, বাম ও মাঝে দাঁড়িয়ে ছিলেন সিক্রেট সার্ভিসের সদস্যরা। তিনি মজা করে বলেন, এরপর যখন আসব আমি স্যুট পরিহিত থাকব না। প্রায় তিন দশক আগে তিনি এ দেশে এসেছিলেন পিতৃত্বের মূল অনুসন্ধান করতে যা তার কাছে ছিল প্রায় অজানা। তিনি সেদিনের সময়ের কথা স্মরণ করে বলেন, প্রথম যখন আমি এ দেশে আসি তখন আমার পরনে ছিল জিন্স এবং একটি ব্যাকপ্যাক।

তিনি বলেন, আমার কেনিয়া সফরের অন্যতম চ্যালেঞ্জ হচ্ছে আমার মানসিক বাধ্যবাধকতা ও দৃঢ়তা। তার এ সফর আগের সফরের মতো নয়। এবার লেক ভিক্টোরিয়ার কূলবর্তী তাঁর বাবার গ্রামে যেতে পারেননি তিনি বাধানিষেধের কারণে। তাঁর সম্প্রসারিত পরিবারের সদস্যরা হতাশ হয়েছেন এ জন্য এবং কোন কোন আত্মীয়-স্বজনের কাছে ক্ষমা চাইতে হয়েছে প্রথম আফ্রিকান-আমেরিকান প্রেসিডেন্টকে। তিনি তাদের কথা দিয়েছিলেন, শুক্রবার নাইরোবিতে তাদের সঙ্গে ভোজে মিলিত হবেন। তাঁর সৎ বোন উমা ওবামা নিশ্চিত করেছিলেন, পরিবারের প্রতিটি অংশের সদস্যদের ভোজ অনুষ্ঠানে প্রতিনিধিত্ব থাকবে। Ñএএফপি