২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দশ হাজারি

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বের এগারো ও চতুর্থ শ্রীলঙ্কান ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে দশ হাজার রানের মাইলফলক অতিক্রম করলেন তিলকারতেœ দিলশান। রবিবার পাকিস্তানের বিপক্ষে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে ৬২ রানে আউট হওয়ার আগে এ অর্জনে নাম লেখান অভিজ্ঞ ডানহাতি ব্যাটসম্যান। ৩১৯ ওয়ানডেতে দিলশানের রান এখন ১০,০০৮। লঙ্কানদের হয়ে একদিবসীয় ক্রিকেটে সর্বোচ্চ ১৪,২৩৪ রান কুমার সাঙ্গাকারার। ১৩,৪৩০ ও ১২,৬৫০ রান নিয়ে এরপরই আছেন অপর দুই গ্রেট সনাথ জয়সুরিয়া ও মাহেলা জয়াবর্ধনে। ১৮,৪২৬ রান নিয়ে সর্বোপরি ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ রানের মালিক অবশ্য ভারতীয় ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকর।

হাম্বানটোটার রাজাপাক্ষে ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ব্যাট হাতে নামার সময় মাইলস্টোন থেকে ৫৫ রান দূরে ছিলেন দিলশান। ৬২ রান করে দুর্ভাগ্যজনকভাবে রানআউট হন তিনি। সেঞ্চুরিয়ান কুশল পেরেরার সঙ্গে ওপেনিংয়ে মূল্যবান ১৬৪ রান যোগ করেন। এ রিপোর্ট লেখার সময় ৪৫ ওভারে ৪ উইকেটে লঙ্কানদের সংগ্রহ ২৯৬। মাইলফলকের দিনে দলকে শক্ত ভিত এনে দেন বহু যুদ্ধের পোড়খাওয়া সৈনিক। ৭০ বলে ৬ চারের সাহায্যে খেলেন ৬২ রানের ‘ক্ল্যাসিক্যাল’ ইনিংস। ওয়ানডেতে এটি তার ৪৫ নম্বর হাফ সেঞ্চুরি। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে এবারের বিশ্বকাপ খেলে ওয়ানডে থেকে একসঙ্গে অবসর নেন দুই মহাতারকা সাঙ্গাকারা ও মাহেলা। ব্যাটিংয়ে লঙ্কান ক্রিকেট হয়ে পড়ে প্রায় তারকাশূন্য। তারই মাঝে দিকপাল হয়ে চালিয়ে যাচ্ছেন দিলশান।

কেবল চালিয়ে যাচ্ছেন বললে অপমান করা হবে। প্রায় ৩৯ বছর বয়সেও ব্যাট হাতে দুর্দান্ত খেলে চলেছেন কালুতারায় জন্ম নেয়া মারকাটারি এই ব্যাটসম্যান। পরিসংখ্যানই তার হয়ে কথা বলে। এই হাফ সেঞ্চুরির মধ্য দিয়ে চলতি বছর (২০১৫ সালে) দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ১ হাজারের ওপরে রান সংগ্রহ করলেন তিনি। এ বছর ১৯ ম্যাচে ৫৯ গড়ে দিলশানের রান ১,০০৩। তার চেয়ে বেশি রান কেবল নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনের (১,০৩৭)। শুধু ব্যাটিংই নয়, ডানহাতি অফব্রেক বোলিংয়ে ১০৪ উইকেট শিকারে দলের সাফল্যে রেখেছেন গুরুত্বপূর্ণ অবদান। ১৯৯৯ সালের নবেম্বরে জিম্বাবুইয়ে সফরে বুলাওয়ে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন দিলশান।

হার্ড হিটিং ব্যাটিংয়ে অল্পদিনেই ভক্তদের নজর কাড়েন চলন-বলন হাল ফ্যাশনে দারুণ স্টাইলিশ এই ক্রিকেটার। ১৬ বছরের দীর্ঘ ক্যারিয়ারে রয়েছে ২২টি ওয়ানডে সেঞ্চুরি। একই সঙ্গে ৮৭ টেস্টে ১৬ সেঞ্চুরিতে দিলশানের মোট রান ৫,৪৯২। উল্লেখ্য, ওয়ানডেতে সর্বোপরি দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক সাঙ্গাকারা। ১৩,৭০৪ রান নিয়ে তৃতীয় স্থানে সাবেক অস্ট্রেলিয়ান রিকি পন্টিং। তবে বর্তমানে খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে ১০ হাজারের বেশি রান এখন কেবল দিলশানেরই। ৯,২২২ রান নিয়ে তার পেছনে ক্যারিবয়ান দৈত্য ক্রিস গেইল।