১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সংক্ষিপ্ত সংবাদ

  • ফ্যালকাওয়ের প্রশংসায়...

স্পোর্টস রিপোর্টার ॥ স্প্যানিশ ক্লাব এ্যাটলেটিকো মাদ্রিদে কয়েক বছর রাদামেল ফ্যালকাওয়ের সঙ্গে একত্রে খেলেছেন দিয়েগো কোস্তা। তাই কলম্বিয়ান স্ট্রাইকার সম্পর্কে বেশ ভালই জানা আছে তার। সম্প্রতি ধারে চেলসিতে যোগ দিয়েছেন ফ্যালকাও। প্রিমিয়ার লীগের বর্তমান চ্যাম্পিয়নদের হয়ে সাবেক মোনাকোর এই তারকা ফুটবলার যে জ্বলে উঠতে পারেন সে ব্যাপারেও আশাবাদী কোস্তা। এ বিষয়ে এক সাক্ষাতকারে কোস্তা বলেন, ‘আমি বেশ কয়েকটি মৌসুম ফ্যালকাওয়ের সঙ্গে কাটিয়েছি। তার সঙ্গে সেই সময়গুলো দারুণ কেটেছে। প্রকৃতপক্ষে তখন সে আমার জন্য অনেক কিছুই করেছে। অসাধারণ এক স্ট্রাইকার সে। আমরা আবারও একত্রে খেলব কিনা, সেটা নির্ভর করবে কোচের ওপর। তবে সে খুবই প্রতিভাবান একজন ফুটবলার।’ মোনাকোর আগে পোর্তো এবং এ্যাটলেটিকো মাদ্রিদে স্বর্ণালী সময় কাটিয়েছেন ফ্যালকাও। পোর্তোর জার্সিতে ৭২ এবং এ্যাটলেটিকোর হয়ে ৭০ গোল করে বিশ্বফুটবলের সেরা স্ট্রাইকারদের একজন হিসেবে প্রমাণ করেন তিনি। কিন্তু মোনাকোতে যাওয়ার পর থেকেই নিষ্প্রভ এই কলম্বিয়ান। চোট আর ফর্মহীনতার কারণে নিজেকে কেবলই হারিয়ে খোঁজেছেন ফ্যালকাও। কিন্তু বারবারই স্বরূপে ফিরতে ব্যর্থ হয়েছেন। গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লীগের জায়ান্ট ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ২৯ ম্যাচে মাত্র ৪ গোল করেছেন তিনি। এমন পারফর্মেন্সের কারণে শেষ পর্যন্ত ইউনাইটেডেও জায়গা হয়নি তার। ২৯ বছর বয়সী এই তারকা ফুটবলারের শেষ পরীক্ষা তাই চেলসিতে। ফ্যালকাও যখন এ্যাটলেটিকোর জার্সিতে তার ক্যারিয়ারের সেরা ফর্মে, লা লীগার রিয়াল মাদ্রিদের সেরা কোচ তখন জোশে মরিনহো। সে সময়ই ফ্যালকাওকে টার্গেট করেছিলেন স্পেশাল ওয়ান। যে কারণে রিয়ালে ফ্যালকাওকে টেনে নিতে না পারার সুযোগটা কাজে লাগালেন ব্লুজদের হয়ে। যে কারণে কোস্তা মনে করছেন মরিনহো-ফ্যালকাও জুটিটা এবার বেশ ভালই জমবে। এদিকে কোস্তা চেলসিতে তার অভিষেক মৌসুমেই নিজের জাত চিনিয়েছেন। ৩২ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে চেলসিতে যোগদান করার প্রথম মৌসুমে ২০ গোল করেন তিনি। আর তার অসাধারণ নৈপুণ্যেই মূলত গত মৌসুমে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে হোসে মরিনহোর দল।

যুব বিশ্বকাপ ক্রিকেট আয়োজন নিয়ে বৈঠক

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী বছর বাংলাদেশে আয়োজিত হবে অনুর্ধ-১৯ বিশ্বকাপ ক্রিকেট। এবারের আসরে ১৬টি দেশের যুব ক্রিকেট দল অংশগ্রহণ করবে। এ আসরটি আগামী ২০ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। এছাড়া ৫টি দেশের শারীরিক প্রতিবন্ধীদের দল নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন হচ্ছে বাংলাদেশে। চলতি বছরের ২ থেকে ১০ সেপ্টেম্বর এই টুর্নামেন্টের খেলাগুলো অনুষ্ঠিত হবে। এ দুটি আন্তর্জাতিক টুর্নামেন্ট সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্নের জন্য এক আন্তঃমন্ত্রণালয় সভা রবিবার যুব ও ক্রীড়া সচিব নূর মোহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে। সভায় এ দুটি আসর ভালভাবে সম্পন্নের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সংস্থা, বিভাগ ও দফতরসমূহের সহযোগিতা কামনা করা হয়েছে। সভায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সংস্থা, বিভাগ ও দফতরসমূহের উর্ধতন কর্মকর্তাসহ বিসিবির কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেডক্রস ঢাকার উদ্যোগে এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সার্বিক সহযোগিতায় প্রতিবন্ধীদের নিয়ে ব্যতিক্রমধর্মী এ ক্রিকেট আয়োজন হতে যাচ্ছে। টুর্নামেন্টে অংশগ্রহণকারী ৫টি দেশ হচ্ছেÑ বাংলাদেশ, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান এবং আফগানিস্তান। এছাড়া বড় টুর্নামেন্ট আইসিসি অনুর্ধ-১৯ বিশ্বকাপ। সেটা নিয়েও আলোচনা হয়েছে। খেলা চলাকালীন দেশী-বিদেশী খেলোয়াড় ও কর্মকর্তাদের সার্বিক নিরাপত্তা ও খেলার মাঠে আইনশৃঙ্খলা রক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করার ওপর বিস্তারিত আলোচনা হয়েছে।

শেখ রাসেলের জয়

স্পোর্টস রিপোর্টার ॥ টিম বিজেএমসিকে হারিয়ে মান্যবর প্রিমিয়ার লীগ ফুটবলের পয়েন্ট তালিকায় তিন নম্বরে উঠে এসেছে শেখ রাসেল ক্রীড়াচক্র। রবিবার সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত খেলায় শেখ রাসেল ২-১ গোলে হারায় বিজেএমসিকে। ১৬ ম্যাচে ১০ জয়ে ৩২ পয়েন্ট রাসেলের। অপরদিকে এটি ছিল বিজেএমসির দশম পরাজয়। ১৬ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান ৯।

শেখ রাসেল প্রথমার্ধের ৭ মিনিটের সময়ই এগিয়ে যেতে পারত। কিন্তু জাহিদ হাসান এমিলির হেড চলে যায় গোলপোস্টের সামান্য বাইরে দিয়ে। শুরু থেকেই বিজেএমসিকে চাপে রাখলেও গোল পায়নি শেখ রাসেল। প্রথমার্ধ গোলশূন্যভাবে শেষ হয়। দ্বিতীয়ার্ধের ৭১ মিনিটে পেনাল্টি থেকে গোল করে রাসেলকে এগিয়ে নেন ক্যামেরুনের মিডফিল্ডার জাঁ জে ইকাঙ্গা (১-০)। ৭৫ মিনিটের সময় বাঁ পায়ের কোনাকুনি শটে ব্যবধান দ্বিগুণ করেন বসনিয়ার ফরোয়ার্ড দামির ইবরিচ (২-০)। তবে ৮৫ মিনিটে ব্যবধান কমান বিজেএমসির ফরোয়ার্ড মেহেদি হাসান তপু। ডি বক্সের ভেতরে বল পেয়ে লক্ষ্যভেদ করেন তিনি (২-১)। ম্যাচের বাকি সময় আর গোল পায়নি কোন দলই। ফলে জয় নিয়েই মাঠ ছাড়ে শেখ রাসেল।

এসএ গেমসের প্রশিক্ষণ

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী বছর ১০ থেকে ২০ জানুয়ারি ভারতের অসম রাজ্যে ১২তম এসএ গেমস অনুষ্ঠিত হবে। এ গেমসে আশানুরূপ ফলাফল অর্জনের লক্ষ্যে বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের (বিওএ) তত্ত্বাবধানে আবাসিক প্রশিক্ষণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। আগস্টের প্রথম সপ্তাহেই এ প্রশিক্ষণ শুরু হবে বলে জানানো হয়েছে। রবিবার বিকেলে বিওএ উপমহাসচিব এবং ট্রেনিং এ্যান্ড ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান আশিকুর রহমান মিকুর সভাপতিত্বে জরুরী সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় ১২তম এসএ গেমসে অংশগ্রহণকারী বিভিন্ন ফেডারেশনের সাধারণ সম্পাদক, প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

অনুর্ধ-১৪ মহিলা ফুটবল

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) মহিলা উইংয়ের আয়োজনে চলমান জেএফএ অনুর্ধ-১৪ মহিলা জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত রাউন্ডের খেলা চলছে। এক নম্বর ভেন্যুতে নারায়ণগঞ্জ জেলা দল ৫-০ গোলে বিধ্বস্ত করে রাজশাহী জেলা দলকে। অনুচিং একাই হ্যাটট্রিকসহ পাঁচটি গোল করেন। একই ভেন্যুতে টাঙ্গাইল জেলা ২-১ গোলে রংপুর জেলাকে হারায়।