২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইলিশের কয়েক পদ

  • শামীমা বেগম

ইলিশ মাছের কেক

যা লাগবে : ইলিশ মাছ মাঝারি সাইজের ১টি, পেঁয়াজ ৪টা, বড় সাইজের, কাঁচামরিচ ৪-৫টি, জিরাবাটা আধা চা চামচ, আদাবাটা ১ চা চামচ, ভিনেগার ২চা চামচ, টকদই ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, চিনি ১ চা চামচ এবং তেল ২ টে. চামচ।

যেভাবে করবেন: প্রথমে গোটা মাছ নাড়িভুড়ি এবং আঁশসহ সব পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। প্রথমে সব উপকরণ একসঙ্গে মাখিয়ে পানিসহ চুলায় দিতে হবে (পানি এমনভাবে দিতে হবে, যাতে মাছ পানিতে ডুবে থাকে)। প্রথমে জোরে জ্বাল দিয়ে বলক উঠিয়ে নিতে হবে। তারপর মৃদু আঁচে ৮/১০ ঘণ্টা চুলায় রাখতে হবে। আর মাঝে মাঝে মাছটা নেড়ে দিতে হবে। যাতে মাছ নিচে লেগে না যায়। মাছটা এমনভাবে সেদ্ধ করতে হবে কাঁটাগুলো যাতে নরম হয়ে যায়। নামানোর আগে দেখতে হবে মাছটা সেদ্ধ হয়েছে কিনা। সেদ্ধ হয়ে গেলে আর কাঁটা নরম হয়ে এলে মাছ তেলে উঠে এলে নামিয়ে সুন্দর করে পরিবেশন করুন গোটা ইলিশ মাছের কেক।

সাদা ইলিশ

যা লাগবে : ইলিশ মাছ ১টি, লবণ ১ চা চামচ, পেঁয়াজ পাতলা করে কাটা ১১/২ কাপ, কাঁচামরিচ ১০/১২ টা, সয়াবিন তেল ১/২ কাপ, আদার রস ১ চা চামচ।

যেভাবে করবেন : ইলিশ মাছ টুকরা করে নিতে হবে। একটু লবণ ও আদার রস দিয়ে মেখে নিতে হবে। বাকি পেঁয়াজ লবণ দিয়ে মাখাতে হবে। তেলে পেঁয়াজ দিয়ে হাল্কা আঁচে ভাজতে হবে। পেঁয়াজ মজে ফেলে বাদামির রং ধরার আগে ইলিশ মাছ ও লবণ দিতে হবে। অল্প পানি দিয়ে মৃদু আঁচে ঢেকে রাখতে হবে। মৃদু আঁচে এক ঘণ্টার মতো চুলায় রাখতে হবে। মাঝে একবার মাছ উল্টে দিতে হবে। কাঁচা মরিচ দিয়ে পানি শুকিয়ে তেল উপরে উঠে এলে নামিয়ে নিতে হবে। বর্ষায় বৃষ্টির দিনে খিচুড়ির বা পোলাউ দিয়ে খাওয়া যায়।

ইলিশের দোপেঁয়াজো

যা লাগবে : ইলিশ মাছ ১টা, পেঁয়াজ কুচি ২ কাপ, বেগুন ডুমো করে কাটা ২ কাপ, কাঁচামরিচ ৮-১০টি, হলুদগুঁড়া সোয়া চা চামচ। তেল ৩ টে. চামচ, ধনিয়াগুঁড়া চা চামচের আধা কাপ, লবণ পরিমাণমতো।

যেভাবে করবেন : মাছ কেটে-ধুয়ে ডুমো ডুমো করে নিতে হবে। লবণ ও হলুদ একটু করে দিয়ে মেখে তেলে ভেজে নিতে হবে। ভাজা তেলে পেঁয়াজকুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে নিয়ে তার মধ্যে বেগুন দিয়ে বাকি উপকরণ দিয়ে নেড়েচেড়ে মাছ দিয়ে ঢেকে দিতে হবে এবং সামান্য পানি লাগলে দিতে হবে। পেঁয়াজ, বেগুন, মাছ মজে গেলে লবণ দেখে তেলের ওপর উঠলে নামিয়ে নিতে হবে। হয়ে যাবে মজাদার ইলিশের দোপেঁয়াজা। ভাতের সঙ্গে পরিবেশন করুন।

ইলিশ সরষে পাতুড়ি

যা লাগবে : ইলিশ মাছ ১টি, পেঁয়াজ কুচি ৪টি, সরিষা বাটা ৩ টেবিল চামচ, লবণ দেড় চা চামচ, কাঁচামরিচ ৬টি, তেল ১/৪ কাপ, মরিচবাটা ১ চা চামচ, লাউ বা কুমড়া ৬/৮ টুকরা, হলুদবাটা ১ চা চামচ, কলাপাতা ১টি।

যেভাবে করবেন : সরিষা ও কাঁচামরিচ একসঙ্গে বেটে নিতে হবে। মাছ ধুয়ে টুকরা করতে হবে। মাথা ও লেজ ছাড়া সব মাছ মসলা ও তেল একসঙ্গে মাখাতে হবে। লাউ পাতায় মাছ ভালভাবে ঢেকে মুড়ে নিতে হবে। কলাপাতায় মুড়ে সুতা দিয়ে বেঁধে নিতে হবে। কলাপাতা না দিয়ে লাউপাতা বেশি করে জড়িয়ে দেয়া যায়। তাওয়ার ওপর পাতোড়া দিয়ে ঢেকে চুলায় আঁচ কম করে দিতে হবে। এক পিঠ পোড়া পোড়া হয়ে গেলে উল্টে দিতে হবে। দুপিঠ হতে প্রায় ১ ঘণ্টা সময় লাগবে। কলারপাতা ফেলে লাউপাতাসহ পরিবেশন করতে হবে।

নির্বাচিত সংবাদ