২০ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পেট্রোলিয়াম করপোরেশন আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন

অনলাইন রিপোর্টার ॥ বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন আইন-২০১৫ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার মন্ত্রিসভায় খসড়া আইনটির অনুমোদন দেওয়া হয়।

এর আগে, গত ০২ মার্চ মন্ত্রিসভা আইনের খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছিল।

মন্ত্রিসভার বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভুইঞা মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে জানান, ভেটিং সাপেক্ষে আইনটির চূড়ান্ত অনুমোদন দেয় মন্ত্রিসভা।

এর আগে, সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ আইনটি ১৯৩৪ সালের। ১৯৮৬ সালে আইনটি সংশোধন করা হয়। বর্তমানে আইনটি সংশোধনে বাধ্যবাধকতা রয়েছে। এটি বাংলায় করে কিছু সংশোধন এনে মন্ত্রিসভায় উপস্থাপন করা হয়।

পেট্রোলিয়াম আমদানি মজুদ ও পরিবহনে বিধিমালা অনুযায়ী রেগুলেট করা হবে। উৎপাদন, শোধন ও রিসাইক্লিং করতে হবে বিধিমালা অন‍ুসারে। আর সতর্কবাণী বাধ্যতামূলক থাকবে। এছাড়া বিধিমালা লঙ্ঘন করলে দণ্ডের ব্যবস্থা রাখা হয়েছে বলে জানান সচিব।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, বিদ্যমান আইনে শাস্তি কম ছিল। বর্তমান আইনে শাস্তি বাড়ানো হয়েছে। আইনের ২৪(১)(চ) ধারা অনুযায়ী, কেউ যদি বিধান লঙ্ঘন করে তিন মাস জেল বা পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডের বিধান করা হয়েছে।

বর্তমান আইনে বাড়িয়ে করা হয়েছে ছয় মাস জেল বা ১০ হাজার টাকা জরিমান বা উভয় দণ্ড। দুর্ঘটনা সম্পর্কে অবহিত না করার ক্ষেত্রে এ অপরাধ বিবেচিত হবে। পুনরায় অপরাধ করলে এক বছর জেল বা ২০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ড হবে বলে জানান তিনি।

নির্বাচিত সংবাদ