২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুন্নাভাই এখন রেডিও জকি

অনলাইন ডেস্ক ॥ ‘লাগে রহো মুন্নাভাই’ ছবিতে রেডিও জকির চরিত্রে অভিনয় করেছিলেন, এবার বাস্তব জীবনেও আরজে হলেন সঞ্জয় দত্ত। এজন্যই পুনের ইয়েরওয়াড়া কেন্দ্রীয় কারাগারের বন্দিদের মুখে ইদানীং রোজ দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত হাসি লেগেই থাকে! আরজে হিসেবে তাদেরকে বিনোদিত করছেন বলিউডের এই অভিনেতা।

রেডিও ওয়াইসিপির (ইয়েরওয়াড়া সেন্ট্রাল প্রিজন) জন্য জেল কর্তৃপক্ষ কয়েদিদের মধ্য থেকে অডিশনের মাধ্যমে দু’জন আরজে নির্বাচিত করেছে। সঞ্জয় তাদেরই একজন। প্রতিদিন এক ঘণ্টা করে এই দায়িত্ব পালন করছেন তিনি। মাইক্রোফোনের সামনে দুপুর হলেই ৫৫ বছর বয়সী এই তারকা বলে ওঠেন, ‘শুভ ‍দ্বিপ্রহর! রেডিও ওয়াইসিপি (ইয়েরওয়াড়া সেন্ট্রাল প্রিজন) আপনাকে স্বাগত জানাচ্ছে।’

জানা গেছে, পুরো অনুষ্ঠানটি সাজানো হয় হিন্দিতে। তবে শুরুতে কিছুটা ইংরেজির পরেই জেলবন্দিদের উদ্দেশ্যে সঞ্জয় বলেন, ‘ম্যায় হু আপ কে সাথ আপ কা আরজে সঞ্জয় দত্ত।’ অবশ্য সঞ্চালনায় বেশকিছু মারাঠি শব্দও ব্যবহার করেছেন তিনি। পুরো অনুষ্ঠানের ভাষ্যটি অন্য বন্দিদের সাহায্যে নিজেই লিখেছেন পর্দার মুন্নাভাই।

১৪০ বছরের পুরনো ইয়েরওয়াড়া জেলে গত বছরের নভেম্বরে রেডিও স্টেশন চালু হয়। কারাগারের সুপারিন্টেনডেন্ট যোগেশ দেশাই জানান, স্টেশনটি পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। এই রেডিওতে ভক্তিগীত, সাক্ষাৎকার এবং বিভিন্ন আইন বিষয়ক অনুষ্ঠান প্রচার করা হয় মাইকের মাধ্যমে। এ ছাড়া রয়েছে অনুরোধের গান। আর থাকে বন্দিদের সমস্যার সমাধানের জন্য বিভিন্ন অনুষ্ঠানও। এখানে নাম উল্লেখ করা ছাড়াই কয়েদিদের সমস্যা পড়ে শোনানো হয়। মাঝে মধ্যে গণমান্য ব্যক্তিরা আমাদের স্টুডিওতে এসে সাক্ষাৎকার দেন।

আরজে হওয়া ছাড়াও সঞ্জয়কে জেলে কাগজের ঠোঙা তৈরির কাজও করতে হয়। ১৯৯৩ সালের মুম্বাই বিস্ফোরণে জড়িতদের কাছ থেকে বেআইনি অস্ত্র কেনার দায়ে পাঁচ বছরের সাজা ভোগ করছেন তিনি।