১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুরনো মুদ্রায় ফেরার গোপন পরিকল্পনা ছিল গ্রীসের বিদ্রোহীদের

  • কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ সরিয়ে নিতে তৎপর ছিলেন তারা

পুরনো মুদ্রা ড্রাকমায় ফিরে যাওয়ার জন্য গ্রীসের বামপন্থী সিরিজা পার্টির সরকারের কয়েকজন সদস্য একটি গোপন পরিকল্পনা করেছিলেন বলে খবর বেরিয়েছে। রবিবার প্রকাশিত ওই প্রতিবেদনগুলোতে বলা হয়েছে, ড্রাকমায় ফিরে যাওয়ার পরিস্থিতি তৈরি করতে ওই নেতারা গ্রীসের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ সরিয়ে নেয়ার ও করদাতাদের এ্যাকাউন্ট হ্যাক করতে চেয়েছিলেন।

প্রকাশিত এসব প্রতিবেদনে সিরিজা পার্টির ভিতরের অনৈক্য প্রকাশ পেয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। বিরোধীদলগুলো প্রকাশিত প্রতিবেদনের ব্যাখ্যা দাবি করায় দেশটির প্রধানমন্ত্রী সিরিজার নেতা এ্যালেক্সি সিপরাসও চাপে পড়েছেন। বলা হয়, সিরিজা সরকারের সাবেক জ্বালানিমন্ত্রী প্যানাজিওতিস লাফাজানিস ও সাবেক অর্থমন্ত্রী ইয়ানিস ভারোউফাকিস এ পরিকল্পনায় মূল ভূমিকা পালন করেছিলেন বলে বলা হয়েছে। পরিকল্পনাটি সরকার বিবেচনা করেছিল কিন্তু চলতি মাসের প্রথম দিকে ইউরোপীয় বেইলআউটের তীব্রবিরোধী ওই দুই নেতাকে মন্ত্রিত্ব থেকে সরিয়ে দেয়া হয়।

গ্রীসকে ইউরো জোনে ধরে রাখতে কঠোর বেইলআউটের শর্ত সিপরাস সহজভাবে মেনে নেয়ার মধ্যেই সিরিজার কট্টরপন্থীদের ভাবনা নিয়ে জল্পনা-কল্পনার মধ্যেই এসব প্রতিবেদন প্রকাশ হলো। ৮ হাজার ৬০০ কোটি ইউরোর নতুন বেইলআউট ঋণের বিনিময়ে গ্রীসকে দাতাদের দেয়া কঠোর ব্যয়সঙ্কোচনের শর্ত মেনে নিতে হয়েছে। কিন্তু ক্ষমতাসীন সিরিজা পার্টির ১৪৯ জন আইনপ্রণেতার মধ্যে এক-চতুর্থাংশ দাতাদের শর্ত মেনে নিতে অস্বীকার করেন। সরকারবিরোধী অন্যান্য দলের সর্মথন নিয়ে দাতাদের প্রস্তাব পাস করাতে হয় প্রধানমন্ত্রী সিপরাসকে। এ অবস্থায় পার্টির ঐক্য ধরে রাখতে সিপরাসকে অনেক সংগ্রাম করতে হয়। -ওয়েবসাইট