২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তিন দিনের ডিসি সম্মেলন আজ শুরু

বিশেষ প্রতিনিধি ॥ আজ থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন। এতে ১৮টি কার্য-অধিবেশনে ২৫৩টি প্রস্তাবের ওপর আলোচনা হবে। সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনের উদ্বোধন করবেন। সচিবালয়ে মন্ত্রিসভা সম্মেলন কক্ষে হবে বিভিন্ন অধিবেশন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এবার জেলা প্রশাসক সম্মেলনে ভূমি ব্যবস্থাপনা, আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নয়ন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের কার্যক্রম জোরদারকরণ, দুর্যোগ ব্যবস্থাপনা, ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম, স্থানীয় পর্যায়ে কর্মসৃজন ও দারিদ্র্য বিমোচন কর্মসূচী বাস্তবায়ন, সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচী বাস্তবায়ন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার এবং ই-গবর্নেন্স, শিক্ষার মান উন্নয়ন ও সম্প্রসারণ, স্বাস্থ্যসেবা ও পরিবার কল্যাণ, পরিবেশ সংরক্ষরণ দূষণ ও রোধ, ভৌত-অবকাঠামোর উন্নয়ন এবং বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা-ের কার্যক্রমের বাস্তবায়ন পরিবীক্ষণ ও সমন্বয় করা হবে।

সূত্র জানায়, সম্মেলনের প্রথম দিন ২৮ জুলাই সকাল ১০টায় পুরাতন সংসদ ভবনের প্রধানমন্ত্রী কার্যালয়ে প্রথম অধিবেশন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে করবী হলে মুক্ত আলোচনায় অংশ নেবেন জেলা প্রশাসকরা। দিনভর শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, অর্থ, মুক্তিযুদ্ধ বিষয়ক, গৃহায়ন ও গণপূর্ত, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় দিন ২৯ জুলাই পরিবেশ ও বন মন্ত্রণলায়, ভূমি, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান, পররাষ্ট্র ও শ্রম-কর্মসংস্থান, শিল্প ও বাণিজ্য, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ, খাদ্য এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় নিয়ে আলোচনা হবে। এছাড়া কৃষি মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও সেতু, রেলপথ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় নিয়ে আলোচনা হবে। এরপর বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সঙ্গে সাক্ষাত করবেন প্রশাসকরা।

সম্মেলনের শেষ দিন ৩০ জুলাই তথ্য মন্ত্রণালয় ছাড়াও সংস্কৃতি, যুব ও ক্রীড়া, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন, পাট ও বস্ত্র, পানি সম্পদ, নৌপরিবহন, আইন, বিচার ও সংসদ, সমাজকল্যাণ, ধর্ম, জনপ্রশাসন নিয়ে জেলা প্রশাসকরা আলোচনায় অংশ নেবেন। সম্মেলনে দেশের ৬৪ জেলার প্রশাসকদের সঙ্গে সরাসরি মতবিনিময় করে প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়ে থাকেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ সরকারের নীতিনির্ধারকরা।