২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্যাট-বলের অনুশীলন দু’দলের

  • বৃষ্টির দাপট মিরপুরেও

স্পোর্টস রিপোর্টার ॥ বৃষ্টি পিছু ছাড়েনি। চট্টগ্রাম টেস্ট বৃষ্টির কবলে পড়ে ড্র হয়েছে, ময়দানী লড়াই হয়েছে বাধাগ্রস্ত। টেস্টের চতুর্থ ও পঞ্চমদিন ভেসে গেছে অবিরাম বর্ষণে। সেই বৃষ্টি পিছু ছাড়েনি বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা দলের। রবিবার ঢাকায় উভয়দলের ক্রিকেটাররা যখন ফিরেছেন তখন ঝলমলে রোদ ছিল। কিন্তু সোমবার দু’দলের অনুশীলনে বাগড়া দিয়েছে বৃষ্টি। সে কারণে ব্যাট-বলের অনুশীলনটা মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামের ইনডোরেই সারতে হয়েছে বাংলাদেশ দলকে। সকালে স্বাগতিক বাংলাদেশ দল অনুশীলন শেষ করার পর দুপুরে অবশ্য বৃষ্টি থেমে যায়। প্রোটিয়ারা মাঠে হালকা অনুশীলন করে সে সুযোগে। তবে মাঠ ভেজা থাকায় ইনডোরেই ব্যাট বলের অনুশীলন করতে হয়েছে সফরকারী দলকেও।

রবিবার ঢাকায় ফিরলেও বিশ্রাম নিয়েই কাটিয়েছেন ক্রিকেটাররা। এদিন ছিল বেশ রোদ। কিছুটা স্বস্তির কারণ ছিল যে হয়ত মিরপুর টেস্টে বৃষ্টির কবলে পড়বে না। কিন্তু সোমবার সকাল থেকেই বৃষ্টি। যার কারণে নির্ধারিত সময়ে মাঠে অনুশীলন করতে পারেনি বাংলাদেশ দল। চট্টগ্রামে যে বৃষ্টি দু’দলের ওপর হামলে পড়েছিল সেটা পিছু নিয়েছে ঢাকাতেও। নির্ধারিত সময়ে অনুশীলন শুরু হলেও সেটা ‘হোম অব ক্রিকেট’ মিরপুর স্টেডিয়ামে না করে ইনডোরে অনুশীলন করতে হয়েছে টাইগারদের। দ্বিতীয় টেস্টের আগেও বৃষ্টির চোখ রাঙানি! কিন্তু সেজন্য থেমে থাকার উপায় নেই। চট্টগ্রাম টেস্টের ধারাবাহিকতা ধরে রাখতে হবে। মিরপুরে সিরিজ নির্ধারণী দ্বিতীয় টেস্ট বৃহস্পতিবার থেকে শুরু হবে। প্রোটিয়া চ্যালেঞ্জ মোকাবেলায় ইনডোরেই চলেছে কঠোর অনুশীলন। ইনডোরের দুই নেটে বোলিং মেশিনে ছোড়া বলে ব্যাটিং করেন দুই ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েস। মাঝের নেটে ব্যাটিং করেন মুশফিকসহ মিডলঅর্ডার ব্যাটসম্যানরা। বোলিং অনুশীলন করেন সাকিব আল হাসান, জুবায়ের হোসেন ও মুস্তাফিজুর রহমানরা। টেস্ট দলে ঠাঁই না পেলেও বোলিং করেছেন শফিউল ইসলাম, ফরহাদ রেজা, আল আমিন হোসেন, আবুল হাসান রাজুরা। এই পেসাররা বোলিং করতে যোগ দিয়েছিলেন টাইগারদের নেটে।

বাংলাদেশ দলের অনুশীলনের পরই দক্ষিণ আফ্রিকা দল মিরপুরে আসে। তখন বৃষ্টি থেমে গেছে। এ কারণে মাঠে হালকা অনুশীলন এবং গা গরমের জন্য ফুটবল খেলেছেন প্রোটিয়া ক্রিকেটাররা। তবে মাঠ ভেজা থাকায় আর কোন অনুশীলন করা সম্ভব হয়নি। শেষ পর্যন্ত ব্যাটিং-বোলিংয়ের অনুশীলন করতে ইনডোরেই যেতে হয়েছে তাদের। সেখানেই বিকেল পর্যন্ত টানা অনুশীলন চালিয়ে গেছেন হাশিম আমলার দল।