১৬ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘কাউবয়জ ফ্রম হেল’ ॥ ২৫ বছরপূর্তি

  • মুসান্না সাজ্জিল

গত ২৪ জুলাই, মেটাল ভক্তরা ‘কাউ বয়জ ফ্রম হেল’ এ্যালবামের ২৫ বছরপূর্তি উৎযাপন করল। ১৯৯০ সালে রিলিজ হওয়া এ্যালবামটি ছিল ব্যান্ড প্যান্টেরার পঞ্চম রেকডিং এ্যালবাম। যদিও অনেক ভক্তদের ধারণা ছিল প্যান্টেরার ডেব্যু এ্যালবাম বুঝি ‘কাউ বয়জ ফ্রম হেল’। এই এ্যালবামের পূর্তি অনুষ্ঠানের আয়োজন করে ‘লাউডওয়ার নাইট’। যেখানে বিখ্যাত সুরকাররা এই এ্যালবামে মেটাল জগৎ এর গতি ও ধারণার কি পরিবর্তন হয় তা নিয়ে আলোচনা করেন।

হাইব্রিড সাউদার্ন রক, এগ্রেসিভ মেটাল ও সুনিপন কিছু গ্রভসের কারণে এই এ্যালবাম মেটাল বিশ্বের ল্যান্ডস্কেপকে আমূল পরিবর্তন ঘটায়। এই অনুষ্ঠানের ভিডিও কনফরান্সে জুডাস প্রিস্টের রক হেলফোর্ড বলেন, ‘এই এ্যালবামের মাধ্যমে প্যান্টেরা আন্তর্জাতিক সঙ্গীত অঙ্গনে প্রথম নিজেদের আধিপত্য প্রতিষ্ঠার বার্তা জানিয়ে দেয়’। সেøয়ারের ভোকাল ল্যারি কিং এর অনুভূতি জানতে চাইলে মেটাল এ লিজেন্ড জানান, ‘কাউ বয়জ ফ্রম হেল’ প্যান্টেরা ব্যান্ডকে অনেক উচ্চ আসনে নিয়ে যায়। এই এ্যালবামের মাধ্যমে ব্যান্ডটি নিজেদের গ্রেটনেস জানিয়ে দেয়।’

এ্যানথ্রাক্স ব্র্যান্ডের স্কট ইয়ান স্মৃতিচারণ করেন তার প্রথম দেখা প্যান্টেরা ব্যান্ডের লাইভ শো’র সে অবিস্মরণীয় মুহূর্ত। সবচেয়ে মজার তথ্যটি জানান, কর্ন ব্র্যান্ডের নারী গিটারিস্ট মারিয়া ব্রিঙ্ক। ‘কাউ বয়জ ফ্রম হেল’ এ্যালবামে ডায়ামব্যাগ ড্যারেলের বাজনা এ নারীকে সুরকার হতে উদ্বুদ্ধ করে। তিনি তার ক্যারিয়ার পরিবর্তন করে ব্যান্ড গড়ার স্বপ্ন দেখেন। এই অনুষ্ঠানে সøাশ, স্নিপনট ব্যান্ডের মেম্বারসহ পরিচিত অনেক সুরকার উপস্থিত ছিলেন। ১৯৮১ সালের অ্যাবট আত্মদ্বয় ড্রামার ভিনি পল ও গিটারিস্ট ডায়ামবেগ ড্যারেল মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে প্রথম ব্যান্ড গড়ার সিদ্ধান্ত নেন। তখন ব্যান্ডের ভোকালিস্ট ছিল তৈরি গ্লেজ। বেস গিটারিস্ট রেক্স ব্উান যোগ দেন বেশকিছু দিন পর। ১৯৮৭ সালে ভোকাল ফিলিপ সেলমো ব্যান্ডে যোগ দেন এবং এর পর ব্যান্ডটি রিলিজ করে একের পর এক জনপ্রিয় ও বিখ্যাত সব এ্যালবাম। ডায়াম বেগ ড্যারেলের বাজনার সঙ্গে বেশ মানিয়ে যাচ্ছিল ফিলিপ। কিন্তু ২০০১ সালে ব্যান্ডে ভাঙনের সুর বেজে উঠে। অ্যাবট ভাইদের সঙ্গে দূরত্ব বাড়ার দরুন ব্যান্ড ছাড়তে বাধ্য হোন ফিলিপ এন সেলমো। গড়েন নতুন ব্যান্ড ‘ডাউন’ সঙ্গে ছিল বেজ গিটারিস্ট রেক্স ব্রাউন। অ্যাবট ভাইরাও বসে ছিলেন না? তৈরি করেছেন ‘ডেমেজ প্লেন’ নামে নতুন একটি ব্যান্ড। তবে দুর্ভাগ ২০০৪ সালে প্যান্টেরা ব্যান্ডের সদস্য ও বিশ্বের প্রথম সারির অন্যতম গিটারিস্ট ডায়ামবেগ একজন প্যান্টেরা ভক্তের গুলিতে নিহত হোন। প্যান্টেরা ব্যান্ড ভাঙনে ডায়ামবেগ ড্যারেল দায়ী এমনটায় ধারণা ছিল সে খুনী ভক্তের।