২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সাত মিনিটে শতাধিক পরিবার গৃহহারা

  • চাঁপাইয়ে পদ্মার ভাঙ্গন

স্টাফ রিপোর্টার, চাঁপাইনবাবগঞ্জ ॥ চোখের পলক ফেলার সময় না দিয়ে ৩শ’ মিটার এলাকা পদ্মাগর্ভে মিলেয়ে গেল। একই সময়ে মাত্র সাত মিনিটে শতাধিক পরিবার গৃহহারা হলো। কোন কিছুই রক্ষা করতে পারেনি তারা। শুধু প্রাণ নিয়ে দৌড়ে পালিয়েছিল বলে বেঁচে গেছে। ঘটনাটি রবিবার বিকেলের। এভাবে মাত্র এক সপ্তাহে চরবাগডাঙ্গা ইউনিয়নের বাঁধ এলাকার শতাধিক পরিবার, কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় প্রতিষ্ঠান পদ্মায় বিলীন হয়েছে। বিশেষ করে ফসলের জমি আর একাধিক আম বাগান পদ্মা গ্রাস করায় এলাকার মানুষ শোকাহত হয়ে পড়েছে। ভাঙ্গনের মুখে রয়েছে চরবাগডাঙ্গার পুরো ইউনিয়নের অর্ধশতাধিক গ্রাম।

ইউপি চেয়ারম্যান ওরম আলী জানান, ভাঙ্গনের তীব্রতা দেখে এই এলাকার কয়েক হাজার পরিবার আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে। ইতোমধ্যেই রোডপাড়া গ্রামের অর্ধেক পরিবার ইতোমধ্যেই সব কিছু হারিয়ে আশ্রয় নিয়েছে খোলা আকাশের নিচে। শতাধিক পরিবর বহু কষ্টকরে বাড়িঘর ভেঙ্গে সরে গেছে নিরাপদ আশ্রয়ে। বাখের আলী বিজিপি ক্যাম্পের নিচের অংশ অর্থাৎ বন্যা নিয়ন্ত্রণ বাঁধের কাছাকাছি প্রায় ৪ কিলোমিটার এলাকা জুড়ে ভাঙ্গনের তীব্রতা বেড়েছে। এখন প্রায় ২৭ কিঃ মিঃ বন্যা নিয়ন্ত্রণ বাঁধ হুমকির মুখে। ভাঙ্গন এলাকার উজানে প্রায় ১৪ কিঃ মিঃ নদী পাড় ম্যাট্রেসিং রয়েছে। পাশাপাশি ভাটি এলাকার শাহজাহানপুর ও আলাতুলি ইউনিয়ন রক্ষায় পানি উন্নয়ন বোর্ডের প্রায় চার শত কোটি টাকার প্রকল্পের কাজ চলছে ভাঙ্গন ঠেকাতে। মধ্যখানে চরবাগডাঙ্গা ইউনিয়নের মধ্যভাগে ভাঙ্গন ঠৈকাতে কোন প্রকল্প না থাকায় এলাকা জুড়ে ভাঙ্গন শুরু হয়েছে। বর্ষার তীব্রতা ও প্রবল বেগে নেমে আসা উজানের পানি বড় ধরনের ঘূর্ণায়নের সৃষ্টি করায় বেড়েছে ভাঙ্গনের তীব্রতা।

চরফ্যাশনে সীমানা বিরোধ নিয়ে সংঘর্ষে আহত ১৫

নিজস্ব সংবাদদাতা, চরফ্যাশন, ভোলা, ২৭ জুলাই ॥ চরফ্যাশনের আসলামপুর ও লালমোহনের লডহার্ডিঞ্জ ইউনিয়নের সীমানা বিরোধকে কেন্দ্র করে ফের সোমবার সকাল ১০টায় খোদেজাবাগ ও অনদা প্রসাদ গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে ১৫ জন আহত হয়েছেন। আহতরা হলেন, হাদিস, আলমগীর, তহুরা, সাফিয়া বেগম, জহুরা বেগম, নারগিছ, আলাউদ্দিন, হারুন, জসিমউদ্দিন, ইয়াসমিন, কামাল, নুর ইসলাম, শরীফ, নুরউদ্দিন ও জাহের। আসলামপুর ইউপি চেয়ারম্যান একেএম সিরাজুল ইসলাম জানান, লর্ডহার্ডিঞ্জ ইউনিয়নের ফাতেমাবাদ ও অনদা প্রসাদ গ্রামের বাসিন্দারা আসলামপুর ইউনিয়নের খোদেজাবাগ গ্রামের দু’কিলোমিটার এলাকা দাবি করে দীর্ঘদিন যাবৎ দখলের চেষ্টা করে।

রূপগঞ্জে প্রতিপক্ষের হামলায় আহত ব্যক্তির মৃত্যু

নিজস্ব সংবাদদাতা, রূপগঞ্জ ২৭ জুলাই ॥ উপজেলার কায়েতপাড়া ইউনিয়নের নাওড়া এলাকায় প্রতিপক্ষের হামলায় আহত দেলোয়ার হোসেন (৩৩) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। সোমবার সকালে রাজধানীর জাতীয় বক্ষব্যাধি হাসপাতালে তিনি মারা যান। নিহত দেলোয়ার হোসেন নাওড়া এলাকার জালাল উদ্দিনের ছেলে।