১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ভোটার তালিকায় নারী ভোটার কমে যাওয়ায় বিএনপির উদ্বেগ

স্টাফ রিপোর্টার ॥ ১৮ বছরের কম বয়সী নাগরিকদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তিকে বেআইনী হিসেবে অভিহিত করেছে বিএনপি। একই সঙ্গে ভোটার তালিকায় নারী ভোটার কমে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করে ইসির পদত্যাগ দাবি করেছেন তারা। দলের পক্ষ থেকে সোমবার সংবাদ সম্মেলনে দাবি করা হয়েছে, নির্বাচন কমিশন এ বছরের শেষের দিকে প্রায় তিন শ’ পৌরসভা নির্বাচন ও ইউনিয়ন পরিষদের নির্বাচন সামনে রেখে ভোটার তালিকা হালনাগাদের একটি পরিকল্পনা হাতে নিয়েছে। এটি নির্বাচন কমিশনের একটি রুটিন কাজ হলেও এই আজ্ঞাবহ, অযোগ্য ও ব্যর্থ নির্বাচন কমিশন ভোটার তথ্য হালনাগাদের কাজটি অতীতেও সুষ্ঠুভাবে করতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।

দুপুরে নয়াপল্টন দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপির মুখপাত্র আসাদুজ্জামান রিপন বলেন, সংবিধান অনুযায়ী ১৫-১৭ বছর বয়সীদের কোন ভাবেই ভোটার হিসেবে নিবন্ধনের সুযোগ নেই। কমিশন আইন বহির্ভূতভাবে, সম্পূর্ণ বেআইনীভাবে ১৫-১৭ বছর বয়সীদের ভোটার হিসেবে নিবন্ধন করার যে উদ্যোগ নিয়েছে তাতে এ কমিশনের একটি বদ মতলব রয়েছে। আগামীতে অনুষ্ঠিতব্য স্থানীয় পৌর-ইউনিয়ন নির্বাচন জালিয়াতি করার একটি নীলনকশা এতে থাকতে পারে।

তিনি উল্লেখ করেন, গত সিটি নির্বাচনের ভোট জালিয়াতি ও সহিংস ঘটনার নিরপেক্ষ তদন্তের দাবি বিএনপির পক্ষ থেকে করা হয়েছিল। দেশের উন্নয়ন সহযোগী বিদেশী রাষ্ট্র ও সংস্থার প্রধানরাও একই দাবি তুলেছিলেন। কিন্তু আজ্ঞাবহ নির্বাচন কমিশন এ দাবির প্রতি কর্ণপাত না করে প্রমাণ করেছে তাদের নিয়োগকারী শাসকগোষ্ঠীর মনোবাসনা পূরণ করাই একমাত্র ধ্যান ও জ্ঞান হয়ে দাঁড়িয়েছে।