২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

১৮ সেপ্টেম্বর মেডিক্যাল ভর্তি পরীক্ষা

স্টাফ রিপোর্টার ॥ দেশের সব মেডিক্যাল ও ডেন্টাল কলেজে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৮ সেপ্টেম্বর। মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। বর্তমানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বিদেশে অবস্থান করছেন। তিনি দেশে ফিরলেই এ সূচী চূড়ান্ত হবে। মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা পরীক্ষীৎ চৌধুরী জনকণ্ঠকে বিষয়টি নিশ্চিত করেছেন। এবারও লিখিত পরীক্ষায় পাস নম্বর নির্ধারণ করা হয়েছে ৪০।

সংশ্লিষ্ট সূত্র জানায়, আগামী ৯ আগস্ট উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ করা হবে। পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণরাই এ পরীক্ষায় অংশ নিতে পারবেন।

গত বছরের মতো এ বছরও আবেদন ফি ৬৫০ টাকাই থাকছে। এক ঘণ্টার ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা ও এসএসসি এবং এইচএসসি পরীক্ষার প্রাপ্ত জিপিএ-এর ওপর ভিত্তি করে শিক্ষার্থীদের ভর্তি করা হবে।

দেশে বর্তমানে ২৯টি সরকারী মেডিক্যাল কলেজে এমবিবিএস কোর্সে ৩ হাজার ১৬২টি আসন রয়েছে। আর ৬৪টি বেসরকারী মেডিক্যাল কলেজে আছে ৫ হাজার ৩২৫টি আসন। এছাড়া নয়টি সরকারী ডেন্টাল কলেজ ও মেডিক্যাল কলেজগুলোর ডেন্টাল ইউনিট মিলিয়ে বিডিএস কোর্সে মোট ৫৩২টি এবং ২৪টি বেসরকারী ডেন্টাল কলেজে ১ হাজার ২৮০টি আসন রয়েছে। সভায় শিক্ষা মন্ত্রণায়ের প্রতিনিধি, বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন, বেসরকারী মেডিক্যাল কলেজ এ্যাসোসিয়েশনের প্রতিনিধি ও স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা উপস্থিতি ছিলেন।