২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাঘ সংরক্ষণে আজ পালিত হচ্ছে বিশ্ব বাঘ দিবস

স্টাফ রিপোর্টার ॥ বিশ্ব বাঘ দিবস আজ। ২০১০ সালে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে বাঘসমৃদ্ধ ১৪টি দেশের রাষ্ট্রপ্রধানদের সম্মেলনে বাঘ সংরক্ষণকে বেগবান করতে যে ঘোষণাপত্র তৈরি করা হয় তারই আলোকে প্রতিবছর ২৯ জুলাই বিশ্ব বাঘ দিবস পালন করা হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ পালিত হবে বিশ্ব বাঘ দিবস। পরিবেশ ও বন মন্ত্রণালয়ের পাশাপাশি বিভিন্ন বেসরকারী পরিবেশবাদী সংগঠনও দিবসটি পালন উপলক্ষে কর্মসূচী হাতে নিয়েছে।

প্রাণী বিশেষজ্ঞদের মতে, বিড়াল গোত্রীয় প্রাণীদের মধ্যে বাঘ সবচেয়ে বড়। বাঘ তাদের প্রচ- শক্তির জন্য বিখ্যাত। প্যানথ্যার গোত্রের অন্তর্ভুক্ত চারটি বৃহৎ বিড়ালের মধ্যে এটি একটি। এটি ফ্যালিডি পরিবারের অন্তর্ভুক্ত সবচেয়ে বড় প্রাণী। বাংলাদেশ ও ভারতের জাতীয় প্রাণী এটি। এ্যানিম্যাল প্ল্যানেট চ্যানেলের সমীক্ষা অনুযায়ী বাঘ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্রাণী।

বিশেষজ্ঞদের মতে বাঘের বৈশিষ্ট্যের অন্যতম হচ্ছে এরা সাধারণত একা থাকতেই ভালবাসে।

মাছ উৎপাদনে বিশ্বে চতুর্থ বাংলাদেশ

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ মিঠা পানির মাছ উৎপাদনে বিশ্বে চতুর্থ অবস্থানে রয়েছে। বাংলাদেশে প্রতিবছর ৩৫ লাখ মেট্রিক টনের বেশি মাছ উৎপাদন হয়। দেশের ১৬ কোটি মানুষের চাহিদা ৪২ লাখ টন মাছ। বাকি ৭ লাখ টন মাছের ঘাটতি পূরণের জন্য চেষ্টা করে যাওয়া হচ্ছে। মঙ্গলবার জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৫ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, বাংলাদেশ অভ্যন্তরীণ মুক্ত জলাশয় থেকে মৎস্য উৎপাদনে বিশ্বে চতুর্থ স্থানে রয়েছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) তথ্য অনুযায়ী, বিশ্বে মিঠা পানির মাছ উৎপাদনে গত এক যুগ ধরেই বাংলাদেশ শীর্ষ পাঁচে অবস্থান করছে। বর্তমানে মাছ উৎপাদনে বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে চীন, ভারত ও মিয়ানমার।