১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ডি ভিলিয়ার্সের শততম টেস্ট ব্যাঙ্গালুরুতে

ডি ভিলিয়ার্সের শততম টেস্ট ব্যাঙ্গালুরুতে
  • দক্ষিণ আফ্রিকার ভারত সফর

স্পোর্টস রিপোর্টার ॥ সুপার ডি ভিলিয়ার্সের শততম টেস্টের সাক্ষী হতে পারত মিরপুর। কিন্তু সদ্যজাত সন্তান ও স্ত্রীকে সময় দিতে টেস্ট থেকে নিজেকে সরিয়ে নেন প্রোটিয়া উইলোবাজ। হালের অন্যতমসেরা ব্যাটসম্যানের ঐতিহাসিক ম্যাচ দেখা থেকে বঞ্চিত হয় বাংলাদেশের মানুষ। ব্যাঙ্গালুরুর জন্য সেটিই আশীর্বাদ হয়ে এলো! সেপ্টেম্বরে পূর্ণাঙ্গ দ্বীপক্ষীয় সিরিজ খেলতে ভারতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা। সেখানে ১৪ নবেম্বর চার ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট হবে ব্যাঙ্গালুরুতে, সব ঠিক থাকলে সেটিই হবে ডি ভিলিয়ার্সের শততম টেস্ট। তার আগে মোহালিতে সাদা পোশাকে নিজের ৯৯ নম্বর ম্যাচ খেলবেন দক্ষিণ আফ্রিকার ওয়ানডে অধিনায়ক।

‘ভারতের মাটিতে খেলা আমাদের জন্য দারুণ কিছু। এবার তাতে বাড়তি মাত্রা যোগ হচ্ছে। সম্ভবত ব্যাঙ্গালুরুতে ক্যারিয়ারের মাইলফলক ১শ’ নম্বর টেস্ট খেলতে যাচ্ছে এবি। এ নিয়ে দলের মধ্যে নিশ্চই বাড়তি চাঞ্চল্য থাকবে। তবে আমাদের দৃষ্টি গোটা সফরে।’ বলেন দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের নির্বাহী হারুন লরগাত। বাড়তি চাঞ্চল্য অবশ্য থাকবে। কারণ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে খেলায় ওই মাঠ এখন ডি ভিলিয়ার্সের জন্য দ্বিতীয় হোম ভেন্যু হয়ে উঠেছে। লরগাত আরও যোগ করেন, ‘মনে পড়ে এই ব্যাঙ্গালুরুতে ২০০০ সালে দ্বিতীয় টেস্ট জিতে ভারতের মাটিতে আমার এ পর্যন্ত এক সিরিজ জিতেছিলাম। ব্যাঙ্গালুরুর হয়ে আইপিএলে এখানে অনেক ম্যাচ খেলেছে এবি। ওর ও আমাদের জন্য এটা হবে ভিন্ন এক অনুভূতি।’

২৯ সেপ্টেম্বর থেকে ৭ ডিসেম্বরÑ তিন মাসেরও দীর্ঘ সিরিজ। ভারত সফরে দুই প্রস্তুতি, তিন টি২০, পাঁচ ওয়ানডে ও চার টেস্টের বিশাল দ্বৈরথ। অথচ ঐতিহাসিক ইডেন গার্ডেন্সের ভাগ্যে জুটেছে একটি ম্যাচ, তাও আবার টি২০। ৮ অক্টোবর তৃতীয় টি২০ হবে কলকাতা ক্রিকেটের এই নন্দকাননে। তার আগে ২৯ সেপ্টেম্বর দিল্লীতে একটি টি২০ প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু হবে প্রোটিয়াদের ভারত মিশন। কলকাতার বাইরে খেলা হবে কটক, কানপুর, ইন্দোর, রাজকোট, চেন্নাই, মুম্বাই, মোহালি, ব্যাঙ্গালুরু, নাগপুর ও দিল্লীতে।

তিন টি২০ যথাক্রমে ২, ৫ ও ৮ অক্টোবর। পাঁচ ওয়ানডে ১১, ১৪, ১৮, ২২ ও ২৫ অক্টোবর। ৫ নবেম্বর মোহালিতে শুরু প্রথম টেস্ট। বাকি তিন টেস্ট ১৪, ২৫ নবেম্বর ও ৩ ডিসেম্বর থেকে। ভারতের মাটিতে এই প্রথম চার টেস্টের সিরিজ খেলতে যাচ্ছে র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল দক্ষিণ আফ্রিকা। মোড়ল দেশে তাদের প্রথম টি২০ ম্যাচও হবে এবারই। সব মিলিয়ে ৭২ দিনের এক ম্যারাথন সিরিজের সূচী নিশ্চিত করেছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। নিশ্চিত করা হয়েছে ইন্ডিয়ান বোর্ডের পক্ষ থেকেও (বিসিসিাই)। একদিকে দুর্ধর্ষ দক্ষিণ আফ্রিকা, অন্যদিকে ‘ক্যাপ্টেন কুল’ মহেন্দ্র সিং ধোনি ও ‘ক্রেজি কোহলির’ ভারত- সিরিজটি দেখতে তাই মুখিয়ে অগণিত ক্রিকেটপ্রেমীরা।