২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রশিক্ষণ আরও চার ডিসিপ্লিনের

  • এসএ গেমস

স্পোর্টস রিপোর্টার ॥ সোমবার বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের (বিওএ) ট্রেনিং এ্যান্ড ডেভেলপমেন্ট কমিটির সভা বিওএ ভবনে অনুষ্ঠিত হয়। এ সভায় আরচারি, ব্যাডমিন্টন, বক্সিং এবং টেবিল টেনিস ফেডারেশনের কর্মকর্তাদের সঙ্গে আসন্ন দ্বাদশ এসএ গেমসের প্রশিক্ষণ শুরু করার দিন তারিখ এবং প্রশিক্ষণার্থীর সংখ্যা নির্ধারণ করা হয়। মঙ্গলবার আরও চার ডিসিপ্লিনের প্রশিক্ষণ শুরু করার দিন তারিখ এবং প্রশিক্ষণার্থীর সংখ্যা নির্ধারণ করা হয়েছে। এগুলো হলোÑ কাবাডি, শূটিং, সাঁতার ও ভলিবল। ১৬ পুরুষ ও ১৬ মহিলা খেলোয়াড় এবং ৪ কোচ নিয়ে কাবাডি প্রশিক্ষণ শুরু হবে আগামী ৭ আগস্ট। কাবাডি স্টেডিয়ামে হবে পুরুষ ও সুলতানা কামাল মহিলা ক্রীড়া সংস্থায় হবে মহিলা কাবাডির প্রশিক্ষণ। ১০ আগস্ট গুলশানের জাতীয় শূটিং কমপ্লেক্সে শুরু হবে শূটিং প্রশিক্ষণ। এতে ৫ কোচের অধীনে প্রশিক্ষণ নেবেন ২১ পুরুষ ও ১৫ মহিলা শূটার। একই দিনে মিরপুরের সৈয়দ নজরুল ইসলাম জাতীয় সুইমিং কমপ্লেক্সে শুরু হবে সাঁতার প্রশিক্ষণ, যাতে ৪ কোচের অধীনে প্রশিক্ষণ নেবেন ১৬ পুরুষ ও ১২ মহিলা সাঁতারু। এছাড়া ৬ আগস্ট শুরু হবে পুরুষ ভলিবল প্রশিক্ষণ। ৩ কোচ তাদের প্রশিক্ষণ দেবেন মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে।

কুস্তির ট্রায়াল

স্পোর্টস রিপোর্টার ॥ আসন্ন এসএ গেমসে বাংলাদেশ কুস্তি দলের অংশগ্রহণ ও সম্মানজনক পল লাভের প্রত্যাশা করছে বাংলাদেশ এ্যামেচার রেসরিং ফেডারেশন। এ লক্ষে বাংলাদেশ অলিম্পিক এ্যাসোসিয়েশনের (বিওএ) তত্ত্বাবধানে খুব শীঘ্রই দীর্ঘমেয়াদী আবাসিক প্রশিক্ষণ ক্যাম্প শুরু করবে তারা। এ ক্যাম্পে প্রশিক্ষণ গ্রহণের নিমিত্তে খেলোয়াড় বাছাইয়ের জন্য আগামী ১০ ও ১১ আগস্ট বেলা ১১টা থেকে জাতীয় ক্রীড়া পরিষদের জিমনেশিয়ামে উন্মুক্ত ট্রায়াল প্রতিযোগিতার (পুরুষ ও মহিলা) মাধ্যমে কুস্তিগীর নির্বাচন করা হবে। এ ট্রায়াল প্রতিযোগিতায় বাংলাদেশ সেনাবাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ, বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ আনসার এবং জেলা ক্রীড়া সংস্থার সব মহিলা ও পুরুষ কুস্তিগীর অংশ নেবেন। নির্বাচিত কুস্তিগীনরদের নামের তালিকা যথাসময়ে বিওএ’র কাছে পাঠানো হবে। এ জন্য উন্মুক্ত ট্রায়াল প্রতিযোগিতায় অংশ নেয়া সব দলের কর্মকর্তাদের রেসলিং ফেডারেশনের সঙ্গে টেলিফোনে অথবা সরাসরি যোগাযোগ করতে হবে।

থ্রোবলে বাংলাদেশের লক্ষ্য রৌপপদক

স্পোর্টস রিপোর্টার ॥ ভারতের ব্যাঙ্গালুরুতে আগামী ৭-৯ আগস্ট অনুষ্ঠিত হবে ‘পেন্টাগুলার আন্তর্জাতিক থ্রোবল চ্যাম্পিয়নশিপ।’ এই টুর্নামেন্টে পাঁচ দল অংশ নিচ্ছে। দলগুলো হলোÑ বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, মালয়েশিয়া ও সিঙ্গাপুর। এই টুর্নামেন্টে অংশ নিতে ৩২ সদস্যের বাংলাদেশ পুরুষ ও নারী থ্রোবল দল ভারত যাবে। তাদের ড্রেস স্পন্সর করেছে দেশের ইলেক্ট্রিকেল, ইলেক্ট্রনিক্স, অটোমোবাইল ও হোম এ্যাপ্লায়েন্স প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটন। মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সম্মেলন কক্ষে এ বিষয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ওয়ালটন গ্রুপের ফার্স্ট সিনিয়র এডিশনাল ডিরেক্টর ও বাংলাদেশ থ্রোবল এ্যাসোসিয়েশনের সভাপতি এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), সাধারণ সম্পাদক শামীম আল মামুন, সিনিয়র সহ-সভাপতি তারেক ইকবাল খান মজলিসহ অন্য কর্মকর্তা ও খেলোয়াড়রা। এক বক্তব্যে এফএম ইকবাল বিন আনোয়ার বলেন, ‘থ্রোবল আসলে ভলিবল ও হ্যান্ডবলের কম্বিনেশন। ভারতের ব্যাঙ্গালুরুতে এবার আমাদের যে টিম যাচ্ছে, আশা করছি তারা বেশ ভাল করবে। কলকাতা হয়ে ব্যাঙ্গালুরু যেতে হবে। লম্বা ভ্রমণ। তাই আগেভাগেই রওনা হবে আমাদের দল।’ সাধারণ সম্পাদক শামীম আল মামুন বলেন, ‘এর আগে আমরা ২০১২ সালে মালয়েশিয়ায় পেন্টাগুলোর টুর্নামেন্টে অংশ নিয়েছিলাম। সেবার আমরা তৃতীয় হয়ে তাম্রপদক জিতেছিলাম। এবার শ্রীলঙ্কাকে হারাতে পারলে রৌপ্যপদক জয়ের আশা করছি। মালয়েশিয়ায় শ্রীলঙ্কার সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল। এবার অবশ্য আমাদের প্রস্তুতি আগের চেয়ে ভাল। আশা করছি ভাল করতে পারব।’