১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুঁজিবাজারে বিক্রেতাশূন্য চার কোম্পানি

অর্থনৈতিক রিপোর্টার ॥ মঙ্গলবারে দর বৃদ্ধির সর্বোচ্চ সার্কিট ব্রেকার স্পর্শ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানি। সারাদিনই স্বল্প মূলধনী এই কোম্পানির বিক্রেতাশূন্য অবস্থায় লেনদেন হয়। কোম্পানিগুলো হলো- স্ট্যান্ডার্ড সিরামিক, ইনফরমেশন সার্ভিস নেটওয়ার্ক, আইসিবি ইসলামী ব্যাংক এবং মুন্নু সিরামিক লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।

স্ট্যান্ডার্ড সিরামিক ॥ পুঁজিবাজারে ‘এ’ ক্যাটাগরির স্ট্যান্ডার্ড সিরামিকের সার্কিট ব্রেকার সর্বনিম্ন সীমা ছিল ৩৮.৭০ টাকা এবং সর্বোচ্চ ৪৭.৩০ টাকা। এই দিনে কোম্পানিটির শেয়ার দর ৪৭.৩০ টাকায় স্পর্শ করাতে তা সার্কিট ব্রেকারের আওতায় চলে আসে। কোম্পানিটির শেয়ার দর ১০.০০ শতাংশ বা ৪.৩০ টাকা বেড়েছে। এই সময় প্রতিষ্ঠানটির ইউনিট দর ৪৩.৫০ টাকা থেকে ৪৭.৩০ টাকা পর্যন্ত ওঠানামা করে সর্বশেষ ৪৭.৩০ টাকায় লেনদেন হয়। এর মোট ১ লাখ ৩৭ হাজার ৯১৯টি শেয়ার ৩২৬ বার হাত বদল হয়। যার বাজার মূল্য ৬৩ লাখ ২০ হাজার টাকা।

ইনফরমেশন সার্ভিস নেটওয়ার্ক ॥ ‘জেড’ ক্যাটাগরির তথ্য ও প্রযুক্তি খাতের কোম্পানি ইনফরমেশন সার্ভিস নেটওয়ার্ক লিমিটেড। কোম্পানিটির শেয়ার দর ৯.৮০ শতাংশ বা ১.০০ টাকা বেড়েছে।

এইদিন কোম্পানির শেয়ারদরের সর্বনিম্ন সীমা ছিল ৯.২০ টাকা এবং সর্বোচ্চ ১১.২০ টাকা। এই দিনে কোম্পানিটির শেয়ার দর ১১.২০ টাকায় স্পর্শ করলে তা সার্কিট ব্রেকারের আওতায় চলে আসে। একই দিনে কোম্পানিটির শেয়ার দর ১০.৪০ টাকা থেকে ১১.২০ টাকায় ওঠানামা করে সর্বশেষ ১১.২০ টাকায় লেনদেন হয়। এ কোম্পানিটির মোট ৯৬ হাজার ৩৪টি শেয়ার মোট ৮৫ বার হাত বদল হয়। যার বাজার দর ১০ লাখ ৬৯ হাজার টাকা।

আইসিবি ইসলামী ব্যাংক ॥ ১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া ‘জেড’ ক্যাটাগরির ব্যাংক খাতের কোম্পানি আইসিবি ইসলামী ব্যাংকের সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমা ছিল ৩.৮০ টাকা এবং সর্বোচ্চ ৪.৬০ টাকা। এই দিনে কোম্পানিটির শেয়ার দর ৪.৬০ টাকায় স্পর্শ করাতে তা সার্কিট ব্রেকারের আওতায় চলে আসে। কোম্পানিটির শেয়ার দর ৯.৫২ শতাংশ বা ০.৪০ টাকা বেড়েছে। এই সময় কোম্পানিটির শেয়ার দর ৪.১০ টাকা থেকে ৪.৬০ টাকায় ওঠানামা করে সর্বশেষ ৪.৬০ টাকায় লেনদেন হয়। এ কোম্পানিটির মোট ৯ লাখ ৩০ হাজার ২৩২টি শেয়ার ২৭৪ বার হাত বদল হয়। যার বাজার মূল্য ৪১ লাখ ১৫ হাজার টাকা।

মুন্নু সিরামিক ॥ ‘বি’ ক্যাটাগরির সিরামিক খাতের কোম্পানি মুন্নু সিরামিকের লিমিটেডের সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমা ছিল ৩৭.৭০ টাকা এবং সর্বোচ্চ ৪৭.৩০ টাকা। এই দিনে কোম্পানিটির শেয়ার দর ৪৭.৩০ টাকায় স্পর্শ করে। কোম্পানিটির শেয়ার দর ৯.৫৭ শতাংশ বা ২.৯০ টাকা বেড়েছে। একই দিনে কোম্পানিটির শেয়ার দর ২৯.৭০ টাকা থেকে ৩৩.৩০ টাকায় ওঠানামা করে সর্বশেষ ৩৩.২০ টাকায় লেনদেন হয়।