২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নারী ভোটার কমে যাওয়া সংক্রান্ত সুজনের তথ্য সম্পূর্ণ ভুল ॥ ইসি

স্টাফ রিপোর্টার ॥ ভোটার তালিকায় বড় ধরনের জেন্ডার গ্যাপ বা নারী ভোটার আশঙ্কজনকভাবে কমে যাওয়ার সুজনের দেয়া তথ্যকে সম্পুর্ণ ভুল হিসেবে উল্লেখ করেছে ইসি। একই সঙ্গে ইসির পক্ষ থেকে ছবিসহ ভোটার তালিকাকে বিভ্রান্তিকর তথ্য দিয়ে বিতর্কতি না করার জন্য সকলের প্রতি আহ্বান জাননো হয়েছে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ইসির একটি সম্পূর্ণ নির্ভুল ও নির্ভরযোগ্য ভোটার তালিকা প্রণয়নে নির্বাচন কমিশন সব সময় সজাগ, যতœবান ও বদ্ধপরিকর।

ইসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সম্প্রতি সংবাদ সম্মেলনে সুজনের পক্ষ থেকে জানানো হয়, ‘সর্বশেষ ২০১৪-২০১৫ সালে হালনাগাদের পর পুরুষ ও নারী ভোটারের পার্থক্য ১২ শতাংশ অর্থাৎ নারী ভোটার কমে গেছে ১২ শতাংশ। ইসি সুজনের এ দাবী নাকচ করে বলছে, ২০০৮ সালে ভোটার তালিকা তৈরির সময় পুরুষের চেয়ে নারী ভোটার বেশি হয়েছে। অথচ ২০০১ সালের আদমশুমারি অনুযায়ী নারীর চেয়ে পুরুষ সংখ্যা বেশি ছিল (পুরুষ ৫১ দশমিক ৫৪ শতাংশ এবং নারী ৪৮ দশমিক ৪৬ শতাংশ)। ২০০৮ সালে অনেক পুরুষ ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হতে পারেননি। পরে পুরুষের বিপরীতে যে জেন্ডার গ্যাপ ছিল তা হালনাগাদ কর্মসূচিতে ক্রমান্বয়ে কমে এসেছে।

ইসির পক্ষ থেকে জানানো হয়েছে গত ১৫ জুন পর্যন্ত কমিশনের ডাটাবেজ পুরুষ ও নারী ভোটারের শতকরা হার যথাক্রমে ৫০ দশমিক ৩৯ এবং ৪৯ দশমিক ৬১। যা ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার শতকরা হারের প্রায় কাছাকাছি। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী জনসংখ্যার হার পুরুষ ৫০ দশমিক ০৬ এবং নারী ছিল ৪৯ দশমিক ৯৪।

এ ছাড়া সুজন সংবাদ সম্মেলনে বেশ কিছু জেলায় নারী ভোটার হওয়ার সংখ্যা ব্যাপকভাবে কমেছে বলে উল্লেখ করে যে তথ্য দেয়া হয়েছিল তাও ইসির পক্ষ থেকে নাকচ করে দেয়া হয়েছে। এতে বলা হয় সুজনের দেয়া ভাষ্যমতে বড় জেন্ডার গ্যাপ হলো ফেনীতে যা ৩৫ দশমিক ৩ শতাংশ, লক্ষ্মীপুরে ৩০ দশমিক ৮২ শতাংশ, নোয়াখালীতে ২৬ দশমিক ৪৪ শতাংশ, চাঁদপুরে ২৫ দশমিক ৭২ শতাংশ, কুমিল্লায় ২৩ দশমিক ৪ শতাংশ, কক্সবাজারে ২২ দশমিক ৫৮ শতাংশ এবং ভোলায় ২০ দশমিক ২৩ শতাংশ। ইসি এসব জেলার ভোটার সংখ্যা বিশ্লেষণ করে দেখিয়েছে, ফেনীতে পুরুষ ও নারী ভোটারের শতকরা হার যথাক্রমে ৫০ দশমিক ৩৭ ও ৪৯ দশমিক ৬৩, লক্ষ্মীপুরে ৫০ দশমিক ৩৪ ও ৪৯ দশমিক ৬৬, নোয়াখালীতে ৫০ দশমিক ৩৭ ও ৪৯ দশমিক ৬৩, চাঁদপুরে ৫০ দশমিক ৬১ ও ৪৯ দশমিক ৩৯, কুমিল্লাতে ৪৯ দশমিক ৯৫ ও ৫০ দশমিক ০৪, কক্সবাজারে ৫১ দশমিক ৪১ ও ৪৮ দশমিক ৫৮ এবং ভোলায় ৫০ দশমিক ৬৩ ও ৪৯ দশমিক ৩৬।

নির্বাচিত সংবাদ