২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মোল্লা ওমরের ‘মৃত্যু’

অনলাইন ডেস্ক ॥ আফগানিস্তানের শীর্ষ তালেবান নেতা মোল্লা মোহাম্মদ ওমর মারা গেছেন বলে দেশটির কর্মকর্তাদের বরাতে খবর দিয়েছে বিবিসি।

আফগান সরকার ও গোয়েন্দাসূত্রের বরাত দিয়ে বুধবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, আত্মগোপনে থাকা মোল্লা ওমর দুই থেকে তিন বছর আগেই মারা গেছেন।

তবে তালেবানের পক্ষ থেকে এ ব্যাপারে কোনো মন্তব্য পাওয়া যায়নি। তালেবান মুখপাত্র শিগগিরই এ বিষয়ে একটি বিবৃতি দেবেন বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়।

এর আগেও বেশ কয়েকবার আন্তর্জাতিক গণমাধ্যমে মোল্লা ওমরের মৃত্যুর ‘খবর’ প্রকাশিত হলেও ‘এবারই প্রথম’ আফগান সরকারের উচ্চ পর্যায়ের কেউ বিষয়টি ‘নিশ্চিত করেছেন’ বলে বিবিসির প্রতিবেদনের দাবি।

তৎকালীন সোভিয়েন ইউনিয়নের সেনাবাহিনী আফগানিস্তান থেকে চলে যাওয়ার পর মোল্লা ওমরের নেতৃত্বাধীন তালেবান গোষ্ঠী গৃহযুদ্ধকবলিত আফগানিস্তানের বিভিন্ন গোষ্ঠীকে হটিয়ে শাসন ক্ষমতা দখল করে।

২০০১ সালে ১১ সেপ্টেম্বর আল-কায়েদা যুক্তরাষ্ট্রের বিশ্ব বাণিজ্য সংস্থা টুইন টাওয়ারে হামলা চালালে ওসামা বিন লাদেনের বিরুদ্ধে লড়াই শুরু করে যুক্তরাষ্ট্র।

আল-কায়েদার সঙ্গে তালেবান সম্পৃক্ততার কারণে ২০০১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনী আফগানিস্তানে অভিযান চালিয়ে মোল্লা ওমরের তালেবান সরকারের পতন ঘটায়।

তখন থেকেই তালেবানের এই শীর্ষ নেতা আত্মগোপনে ছিলেন। তাকে জীবিত অথবা মৃত ধরিয়ে দেওয়ার জন্য যুক্তরাষ্ট্র ১ কোটি ডলার পুরস্কারও ঘোষণা করেছিল।