১৮ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঐতিহাসিক রায়, ন্যায়বিচার পেয়েছে জাতি

  • বিভিন্ন দলের প্রতিক্রিয়া

বিশেষ প্রতিনিধি ॥ একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদ- বহাল থাকায় এ রায়কে ঐতিহাসিক বলে মন্তব্য করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগসহ মুক্তিযুদ্ধের পক্ষের অন্য দলের নেতৃবৃন্দ। তারা বলেন, প্রত্যাশিত এ রায়ে ন্যায়বিচার পেয়েছে জাতি। সুপ্রীমকোর্টের আপীল বিভাগের এ রায়ে ন্যায়বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে। দেশবাসী দীর্ঘকাল এ রায়ের জন্য অপেক্ষা করছিল।

আওয়ামী লীগের পক্ষ থেকে প্রতিক্রিয়া জানাতে বুধবার ধানম-ির দলের সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে দলটির যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেন, সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে ট্রাইব্যুনালের দেয়া ফাঁসির রায় সুপ্রীমকোর্টে বহাল রাখায় জনগণের দীর্ঘদিনের আশা পূরণ হয়েছে। ঐতিহাসিক এ রায়ের মধ্য দিয়ে মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদের আত্মা শান্তি পেয়েছে। যে দুই লাখ মা-বোন তাদের সম্ভ্রম হারিয়েছিল, তারাও ন্যয়বিচার পেয়েছেন। ন্যায়বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠা পেয়েছে।

বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটকে উদ্দেশ্য করে তিনি বলেন, আমি স্পষ্ট ও দ্ব্যর্থহীন ভাষায় বলতে চাই, খালেদা-তারেক, বিএনপি-জামায়াত, শিবির যতই সহিংসতা, নাশকতা, ষড়যন্ত্র, ধ্বংসাত্মক কর্মকা- চালাক না কেন মানবতাবিরোধী অপরাধীদের বাংলার মাটিতেই সম্পন্ন হবে। আওয়ামী লীগের পক্ষ থেকে মামলার সাক্ষী, তদন্ত কর্মকর্তা ও প্রসিকিউটরদেরও ধন্যবাদ জানান তিনি।

এক প্রশ্নের জবাবে নানক বলেন, জিয়াউর রহমানের আমল থেকেই বিএনপি যুদ্ধাপরাধীদের আশ্রয়স্থলে পরিণত হয়। সাকার মতো একজন হিংস্র মানুষ বিএনপিতে আসার সুযোগ পায়। তাই বিএনপি নামের দলটি মুক্তিযুদ্ধ প্রিয় জনগণ থেকে অনেক আগেই বিচ্ছিন্ন হয়ে গেছে। তাদের কাছে জনগণ বেশি কিছু আশা করে না। সংবাদ সম্মেলনের শুরুতেই ভারতের সাবেক রাষ্ট্রপতি ও পরমাণুবিজ্ঞানী এ পি জে আবদুল কালামের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করা হয়।

সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক এমপি, খালিদ মাহমুদ চৌধুরী এমপি, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, উপ-দফতর সম্পাদক এ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এমপি, সদস্য এস এম কামাল হোসেন প্রমুখ।

সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসি বহালের রায়ে সন্তোষ প্রকাশ করেছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি ও বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী রাশেদ খান মেনন। তিনি বলেন, জাতির প্রত্যাশা পূরণ হয়েছে এ রায়ে। ঔদ্ধত্যপূর্ণ এ যুদ্ধাপরাধী রং পাল্টে বিভিন্ন সময় ক্ষমতায়ও আরোহণ করেছে। এমন এক ব্যক্তির আজ বিচার হলো। বিএনপিও অন্তত এর দায় নেবে না।