১৯ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এএফসি কমিটিতে সালাউদ্দিনসহ বাফুফের চার কর্মকর্তা

স্পোর্টস রিপোর্টার ॥ বুধবার বাংলাদেশ ফুটবল ফেডারেশন ও সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মোঃ সালাউদ্দিনকে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) ডেভেলপমেন্ট কমিটির সদস্য হিসেবে, মাহফুজা আক্তার কিরণকে এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) নির্বাহী কমিটির সদস্য হিসেবে, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ, এমপিকে এএফসি ফুটসাল এ্যান্ড বিচ সকার কমিটির সদস্য এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সহ-সভাপতি তাবিথ আওয়ালকে এএফসি মিডিয়া এ্যান্ড কমিউনিকেশন্স কমিটির সদস্য হিসেবে ২০১৫-১৯ সাল পর্যন্ত সময়ের জন্য দায়িত্বপ্রাপ্ত হওয়ায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন জ্ঞাপন করেছে। বাফুফে আশা করে তাদের এ অর্জন এশিয়ার ফুটবলকে ভবিষ্যতে আরও বৃহত্তর সাফল্যের দিকে এগিয়ে নিয়ে যাবে।

এ প্রসঙ্গে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেন, ‘এএফসির স্ট্যান্ডিং কমিটিতে এবার যে রদবদল হয়েছে, তারই ধারাবাহিকতায় বাংলাদেশ থেকে এই চারজনকে নেয়া হয়েছে। নিজেদের যোগ্যতা, মেধা, সৃজনশীলতার ভিত্তিতেই তারা কমিটিতে স্থান করে নিয়েছেন। তারা অবশ্যই এশিয়ার ফুটবলের উন্নয়নের জন্য নিরলস কাজ করে যাবেন।’

শেখ কামাল গোল্ডকাপ অক্টোবরে

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী অক্টোবরে চট্টগ্রামে অনুষ্ঠিত হবে ‘শেখ কামাল আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট।’ এ টুর্নামেন্টের সময়সূচী এখনও চূড়ান্ত হয়নি। তবে ১৮ থেকে ২৮ অক্টোবরের মধ্যে হতে পারে এ টুর্নামেন্ট। যেখানে খেলবে দেশী-বিদেশী মিলিয়ে মোট আট ক্লাব। ভারতের মোহনবাগান ক্লাব, ইস্ট বেঙ্গল ক্লাব, নেপালের পুলিশ ক্লাব, ঢাকার মোহামেডান, আবাহনী ও চলমান প্রিমিয়ার লীগের চ্যাম্পিয়ন দল এবং চট্টগ্রাম আবাহনী এই টুর্নামেন্টে অংশ নিতে পারে। তছাড়াও শ্রীলঙ্কা থেকেও একটি ক্লাবকে নেয়া হতে পারে।

ঢাকায় সর্বশেষ ক্লাবগুলোকে নিয়ে আন্তর্জাতিক টুর্নামেন্ট হয়েছিল ১৯৯২ সালে, ‘মা মণি গোল্ডকাপ।’ আর বন্দরনগরী চট্টগ্রামে সর্বশেষ বড় এই টুর্নামেন্ট হয়েছিল ১৯৮২ সালে। ওই টুর্নামেন্টের নাম ছিল ‘মেয়র কাপ।’ ভারতের ইস্ট বেঙ্গল ও মোহনবাগানের মতো ক্লাবকে টপকে শিরোপা জিতেছিল মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। বিদেশী দুই ক্লাবের সঙ্গেও কথাবার্তা অনেকটা চূড়ান্ত হয়েছে। কলকাতার ইস্ট বেঙ্গল ও মোহনবাগানের খেলাটা নিশ্চিত। নেপালের পুলিশ দলের সঙ্গেও আলোচনা অনেকটা চূড়ান্ত। বাকি একটি বিদেশী ক্লাব এখনও চূড়ান্ত হয়নি। শ্রীলঙ্কা অথবা মালদ্বীপের কোন একটি ক্লাব এ টুর্নামেন্ট অংশ নিতে পারে।

বড় জয়ে ময়মনসিংহ সেমিফাইনালে

জেএফএ মহিলা ফুটবল

স্পোর্টস রিপোর্টার ॥ ‘জেএফএ অনুর্ধ ১৪ মহিলা জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ’-এর চূড়ান্ত পর্বের বুধবারের খেলায় আবারও বড় জয় পেয়েছে ময়মনসিংহ দল। বাফুফে আর্টিফিসিয়াল টার্ফে অনুষ্ঠিত প্রথম ম্যাচে তারা ১০-০ গোলে হারায় সাতক্ষীরাকে। বিজয়ী দলের সাজেদা হ্যাটট্রিকসহ একাই করে চার গোল। এছাড়া মারজিয়া ২, কল্পনা, সানজিদা, মারিয়া মান্দা ও তহুরা ১টি করে গোল করে। একই ভেন্যুতে অনুষ্ঠিত দ্বিতীয় খেলায় দিনাজপুর ৪-০ গোলে হারায় খুলনাকে। বিজয়ী দলের বিলকিস, আশা, মাধুর্য্য, রুনা লায়লা একটি করে গোল করে। ময়নসিংহ ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে (১২ পয়েন্ট) এবং দিনাজপুর একই গ্রুপের রানার্সআপ হিসেবে (৪ পয়েন্ট) সেমিফাইনালে নাম লেখায়।