২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লস্কর-ই-ঝাংভির নেতা মালিক ইসহাক বন্দুকযুদ্ধে নিহত

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুজাফফরগড় জেলায় নিষিদ্ধ ঘোষিত সাম্প্রদায়িক দল লস্কর-ই-ঝাংভির নেতা মালিক ইসহাক ও তার দুই ছেলেসহ ১৪ জন পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছে। এ বন্দুকযুদ্ধে ছয় পুলিশ সদস্যও আহত হয়েছে। মঙ্গলবার রাতে এ ঘটনা ঘটে। খবর ডন ও এক্সপ্রেস ট্রিবিউনের।

এক সপ্তাহ আগে সন্ত্রাস দমন বিভাগ (সিটিডি) ঝাংভি নেতা ইসহাক ও তার দুই ছেলেকে আটক করে। সিটিডি সূত্র জানায়, তাদের শেষবারের মতো গ্রেফতার করার পর পুলিশ তাদেরকে জিজ্ঞাসাবাদ করে এবং অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার করতে লস্কর-ই-ঝাংভির শীর্ষনেতা ইসহাক ও তার দুই ছেলে, জনৈক গোলাম রাসুল শাহ ও অভিযুক্ত অন্য দুই সদস্যকে সিটিডি মুজাফফরগড়ের শাহওয়ালা এলাকায় নিয়ে যায়।

অস্ত্রশস্ত্র ও গোলা-বারুদ উদ্ধারের পর ফেরার পথে ১০-১৫ বন্দুকধারী ইসহাককে ছাড়িয়ে নিতে পুলিশের ওপর হামলা চালায় এবং বন্দুকযুদ্ধ শুরু হয়। সিটিডির মুখপাত্র আরও জানান, মালিক ইসহাক ও গোলাম রাসুল শাহসহ আরও ১৪ জঙ্গী হামলাকারীদের হাতেই নিহত হয়। পুলিশ বন্দুকধারীদের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করে এবং এ ঘটনার তদন্ত শুরু করে। লস্কর-ই-ঝাংভিকে পাকিস্তানের সবচেয়ে চরমপন্থী সুন্নি সন্ত্রাসী সংগঠন বলে মনে করা হয় এবং ১৯৯০ সালে এ গ্রুপের উত্থানের পর শত শত শিয়া মুসলিমকে হত্যার অভিযোগ রয়েছে সংগঠনটির বিরুদ্ধে। সংগঠনটির আল কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট আছে বলে মনে করা হয়।

দ্রুততম গাড়ি

জার্মানির স্টুটগার্ট বিশ্ববিদ্যালয়ের একদল ছাত্রের তৈরি একটি গাড়ির গতি এফ-১ গাড়িকে হার মানিয়েছে। ব্যাটারিচালিত এ গাড়িটি শূন্য থেকে ১০০ কিমিতে উঠতে সময় নেয় মাত্র ১.৭ সেকেন্ড। গাড়িটি ১৬০ কেজি ওজন বহন করতে সক্ষম। নয়া এ রেকর্ডটি আগামী সপ্তাহেই গ্রিনেস বুক অব ওয়ার্ল্ড নথিভুক্ত করা হবে। -ওয়েবসাইট

কয়েক ঘণ্টার জন্য ধনী

পরিচারিকার কাজ করেন উর্মিলা। স্টেট ব্যাংক ইন্ডিয়ায় ২০০০ টাকা দিয়ে নিজের একটি এ্যাকাউন্ট খুলেছিলেন। গত সপ্তাহে হঠাৎ ব্যাঙ্ক থেকে এসএমএস আসে তার এ্যাকাউন্টে ৯.৯৯ লাখ টাকা জমা পড়েছে। আর এভাবেই তিনি হয়ে যান ধনী। যদিও, মাত্র কয়েক ঘণ্টার জন্য। ব্যাংক জানিয়েছে, সার্ভারে গ-গোলের জন্যই এ ধরনের ভুল হয়েছে। -জিনিউজ