১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুঁজিবাজার বিষয়ক তিন মাসব্যাপী কর্মশালা

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের কনফারেন্স হলে আগামী শুক্রবার থেকে পুঁজিবাজার নিয়ে তিন মাসব্যাপী প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এ্যাকাউন্টিং এ্যান্ড ইনফরমেশন বিভাগের অধীনে এ্যাকাউন্টিং ফর ক্যাপিটাল মার্কেট ডেভেলপমেন্ট (এসিএমডি) এ প্রশিক্ষণ কর্মসূচীর আয়োজন করেছে।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এ প্রশিক্ষণ কর্মসূচীর আর্থিক সহায়তায় রয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) একাডেমিক ইনোভেশান ফান্ড (এআইএফ) ও বিশ্বব্যাংক। সহযোগী হিসেবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এ্যাসোসিয়েশন (বিএমবিএ) ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) কাজ করছে। সংবাদ সম্মেলনে প্রশিক্ষণ কর্মসূচীর সার্বিক তথ্য তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ্যাকাউন্টিং এ্যান্ড ইনফরমেশন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মিজানুর রহমান।

তিনি জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের কনফারেন্স হলে ৩১ জুলাই প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধন করা হবে। প্রশিক্ষণের জন্য মোট ১৪টি বিষয় নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে বিনিয়োগের ধারণা ও বাস্তব পরিস্থিতি, আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ, কোম্পানির গণপ্রস্তাব (আইপিও) বা পুনর্গণপ্রস্তাব (আরপিও) পদ্ধতির পর্যালোচনা, সরকারের কর নীতি, কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো। ড. মিজানুর রহমান জানান, প্রশিক্ষণ কর্মসূচীত অংশগ্রহণকারীরা সংবাদ মাধ্যমের সঙ্গে অথবা কর্পোরেট হাউসের সঙ্গে সম্পৃক্ত রয়েছেন। প্রশিক্ষণের জন্য পুঁজিবাজারের সঙ্গে সম্পৃক্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিদের এই প্রশিক্ষণ কর্মসূচীর সঙ্গে সম্পৃক্ত করার চেষ্টা করা হবে।

প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ্যাকাউন্টিং এ্যান্ড ইনফরমেশন বিভাগ থেকে একটি সনদ দেয়া হবে বলে জানান ড. মিজানুর রহমান। সংবাদ সম্মেলনে সিএমজেএফ’র সভাপতি তৌহিদুল ইসলাম মিন্টু বলেন, প্রশিক্ষণ কর্মসূচীতে সিএমজেএফ’র ১০ জন সদস্য অংশগ্রহণ করছেন। বাড়বে অংশগ্রহণকারী সাংবাদিকদের পেশাগত মানও। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সিএমজেএফ’র সাবেক সভাপতি জিয়াউর রহমান, বর্তমান অর্থ সম্পাদক মনির হোসেন, যুগ্ম সাধারণ সম্পদক গোলাম সামদানি।