২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ক্ষুদ্র-মাঝারি শিল্প উদ্যোক্তাদের নতুন সংগঠনের আত্মপ্রকাশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা উন্নয়নের লক্ষ্যে আইঅ্যামএসএমইঅফইন্ডিয়ার আদলে ‘আইঅ্যামএসএমই অফ বাংলাদেশ’ নামে একটি সংগঠন আত্মপ্রকাশ করেছে। বুধবার রাজধানীর রেডিসন হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে এ সংগঠনের আনুষ্ঠানিক যাত্রা ঘোষণা করেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান।

অনুষ্ঠানে জানানো হয়, ‘আইঅ্যামএসএমইঅফবাংলাদেশ’ যোগ্য, উদ্যোগী ও নিবেদিতপ্রাণ এসএমই উদ্যোক্তাদের একটি অলাভজনক সংগঠন। এর উদ্দেশ্য ও লক্ষ্য হবে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) উদ্যোক্তাদের ব্যবসার সঠিক দিকনির্দেশনা দেয়া, সমস্যার সমাধানে উদ্যোগী হওয়া, ব্যবসা পরিকল্পনা প্রণয়নসহ ব্যাংকগুলোর কাছ থেকে সহজে এবং স্বল্প সময়ে ঋণ নেয়ার উপযোগী করে গড়ে তোলা, এসএমই সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা। এছাড়াও উদ্যোক্তাদের সর্বক্ষণিক পরামর্শসহ নারী উদ্যোক্তাদের বিভিন্ন সমস্যা সমাধানে বিশেষ ভূমিকা পালন করবে এ সংগঠনটি। সংগঠনটি এসএমই উদ্যোক্তাদের জন্য ওয়ান স্টপ সলিউশন সেন্টার হিসেবে কাজ করবে।

অনুষ্ঠানে গবর্নর ড. আতিউর রহমান বলেন, এসএমই খাত দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এটা অর্থনীতির প্রাণ। এর বিকাশের জন্য আর্থিক প্রতিষ্ঠান ও উদ্যোক্তাদের মধ্যে যেমন একটি সংযোগ দরকার, তেমনি সব ধরনের ব্যবসায়ী সংগঠনগুলোকে একসঙ্গে কাজ করা দরকার। তিনি আরও বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সর্ম্পক দিন দিন বিকশিত হচ্ছে। বিশেষ করে আর্থসামাজিক ক্ষেত্রে আমাদের সম্পর্ক দিন দিন বিকশিত হচ্ছে। ইউরোপীয় ইউনিয়ন আমাদের সঙ্গে হাত মিলিয়েছে। সবচেয়ে বেশি লক্ষ্য করা যাচ্ছে আমাদের নারী উদ্যোক্তাদের প্রাধান্য। বাংলাদেশে নারীর ক্ষমতায়ন এখন রোল মডেল হিসেবে দাঁড়িয়ে গেছে। ভারতের রাষ্ট্রদূত পঙ্কজ শরন বলেন, বাংলাদেশ ও ভারত কেবল কাছেই না। এই দুটি দেশ একসঙ্গে সামনের দিকে যাচ্ছে। দুটো দেশের মধ্যে অনেক বিষয়ে মিল রয়েছে। এই দুটো দেশের এসএমই খাত যদি একে অন্যের সম্পর্কে জানতে পারে এর থেকে ভাল আর কিছুই হয় না। আইঅ্যামএসএমই অফ বাংলাদেশের পক্ষে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ ব্যাংকের এসএমই এ্যান্ড স্পেশাল প্রোগামস বিভাগের পরামর্শক ও আইঅ্যামএসএমই অফ বাংলাদেশের উপদেষ্টা সুকোমল সিংহ চৌধুরী। অনুষ্ঠানে সম্ভাবনা নামে একটি ঋণ পণ্য চালুর ঘোষণা দেয় ব্যাংক এশিয়া।