২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রফতানির লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে বেপজা

অর্থনৈতিক রিপোর্টার ॥ লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রফতানি করেছে বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা)। সদ্য সমাপ্ত ২০১৪-১৫ অর্থবছরে ৫৭০ কোটি মার্কিন ডলার লক্ষ্যমাত্রার বিপরীতে বেপজার অধীন ৮টি ইপিজেড থেকে রফতানি হয়েছে ৬১১ কোটি ৩৪ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। সে তুলনায় লক্ষ্যমাত্রার চেয়ে ৪১ কোটি ৩৪ হাজার ৯০ মার্কিন ডলার বেশি রফতানি হয়েছে। বুধবার বেপজা থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানানো হয়েছে।

বেপজার পক্ষ থেকে জানানো হয়েছে, ২০১৩-১৪ অর্থবছরে ইপিজেডে চালু শিল্প প্রতিষ্ঠানগুলো হতে রফতানি হয়েছিল ৫৫২ কোটি ৫৩ লাখ ১০ হাজার মার্কিন ডলার সমমূল্যের পণ্য। এক্ষেত্রে ওই অর্থবছরের তুলনায় ২০১৪-১৫ অর্থবছরে রফতানি ১০ দশমিক ৬৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

গত জুন মাসে শেষ হওয়া অর্থবছরে ঢাকা ইপিজেডের কারখানাগুলো থেকে ১৯৯ কোটি ৭৫ লাখ মার্কিন ডলার, চট্টগ্রাম ইপিজেডের শিল্প কারখানাগুলো থেকে ২৩৮ কোটি ৩৭ লাখ ৬০ হাজার মার্কিন ডলার,কর্ণফুলী ইপিজেড থেকে ৭০ কোটি ৯৭ লাখ ৪০ হাজার মার্কিন ডলার, আদমজী ইপিজেড থেকে ৪৬ কোটি ৭৪ লাখ মার্কিন ডলার, কুমিল্লা ইপিজেড থেকে ২৭ কোটি ৪৬ লাখ ৩০ হাজার মার্কিন ডলার, মংলা ইপিজেড থেকে ৮ কোটি ৪২ লাখ ৬০ হাজার মার্কিন ডলার এবং উত্তরা ইপিজেড থেকে ৮ কোটি ৭৯ লাখ ৯০ হাজার মার্কিন ডলার মূল্যের পণ্য রফতানি হয়েছে।

রফতানির লক্ষ্যমাত্রা নিয়ে ঢাকা চেম্বারের হতাশা

অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১৫-১৬ অর্থবছরের রফতানির লক্ষ্যমাত্রা গতানুগতিক এবং তুলনামূলকভাবে কম প্রাক্কলন করা হয়েছে বলে জানিয়েছে ঢাকা চেম্বার অব কমার্স (ডিসিসিআই)। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটি এ কথা জানায়। এতে বলা হয়, ২০১৫-১৬ অর্থবছরের নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণের ক্ষেত্রে ইপিবি, গত অর্থবছরের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার, ইউরোপীয় ইউনিয়নের অর্থনৈতিক মন্দা মোকাবেলার ধীরগতি, গ্রীসের অর্থনৈতিক সঙ্কট পরিস্থিতির পাশাপাশি ইউরো এবং রুবলের দরপতন, ডলারের বিপরীতে টাকা শক্তিশালী এবং ২০১৫ সালের প্রথমার্ধে রাজনৈতিক অস্থিরতা প্রভৃতি বিষয়গুলো বিবেচনায় এনেছে। ঢাকা চেম্বারের মতে, ২০১৫-১৬ অর্থবছরের জন্য নির্ধারিত রফতানির লক্ষ্যমাত্রা গতানুগতিক এবং তুলনামূলকভাবে কম প্রাক্কলন করা হয়েছে।