২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পাটের দাম নির্ধারিত না হওয়ায় কৃষক লোকসানে

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ২৯ জুলাই ॥ বাজারে বেচাকেনা শুরু হয়েছে নতুন পাটের। অনিয়ন্ত্রিত বাজার ব্যবস্থাপনার কারণে কৃষক পাটের নায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে। ফলে উৎপাদন খরচ না ওঠায় চাষীরা পাট চাষে আগ্রহ হারিয়ে ফেলছে।

এদিকে পুরোদমে পাট বেচাকেনা শুরু হলেও এখনও সরকারীভাবে নির্ধারণ হয়নি ক্রয়মূল্য। যার ফলে চাষীদের উৎপাদন ব্যয়ের বিপরীতে লোকসান গুনতে হচ্ছে। সরকার নির্ধারিত মূল্য না থাকায় ক্রেতারাও স্থানীয় বাজারগুলোতে পাট ক্রয় করছে ইচ্ছামতো। প্রতিমণ পাট ১ হাজার ৪০০ থেকে ১ হাজার ৬০০ টাকায় বিক্রি হচ্ছে। এরপরও প্রতি হাটেই পাটের মূল্য গড়ে ১৫০ থেকে ২০০ টাকা করে কমছে বলে পাট চাষীরা জানান।

চলতি বছর গাইবান্ধা জেলার ৭টি উপজেলায় ১০ হাজার হেক্টর জমিতে পাটের চাষ করা হয়। যা গত বছরের চেয়ে ২০ ভাগ কম। তবে জেলার মোট উৎপাদনের ৭০ ভাগই উৎপাদন হয় জেলার চরাঞ্চলের উপজেলা সাঘাটা, ফুলছড়ি, গাইবান্ধা সদর ও সুন্দরগঞ্জে। ইতোমধ্যে চরাঞ্চলে পুরোপুরিভাবে পাট কাটা শুরু হয়েছে। বাজারেও উঠছে পাট।

ভালুকায় ৩৩ দিন পর গৃহবধূর লাশ উত্তোলন

বিষাক্ত ওষুধ খাইয়ে হত্যা

নিজস্ব সংবাদদাতা, ভালুকা, ময়মনসিংহ, ২৯ জুলাই ॥ ভালুকা উপজেলার ভরাডোবা গ্রামের বুলবুল আলমের কন্যা বৃষ্টি আক্তারের (১৬) লাশ ৩৩ দিন পর বুধবার সকালে কবর থেকে উত্তোলন করা হয়েছে। সহকারী কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কমকর্তা সাখাওয়াত হোসেনের নেতৃত্বে ভালুকা মডেল থানা পুলিশ বৃষ্টি আক্তারের লাশ পারিবারিক কবরস্থান থেকে ময়নাতদন্তের জন্য উত্তোলন করে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে প্রেরণ করে। ২৫ জুন বৃষ্টি আক্তার রহস্যজনকভাবে মারা গেলে, এই মৃত্যুকে আত্মহত্যা বলে ময়নাতদন্ত ছাড়াই লাশ দাফন করে। পরে বৃষ্টি আক্তারের পিতা বুলবুল আলমের দায়েরকৃত মামলার প্রেক্ষিতে লাশ ময়নাতদন্তের জন্য উত্তোলন করা হয়।

গোদাগাড়ীর সাবেক কাউন্সিলরকে খুঁজছে পুলিশ

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ গোদাগাড়ীর আলোচিত সাবেক কাউন্সিলর মজিবর রহমান বিষু ওরফে ‘ব্ল্যাকার’ বিষুকে পুলিশ খুঁজছে। তার বিরুদ্ধে রাজশাহী নগরীর রাজপাড়া থানায় হেরোইন আটকের মামলা দায়েরের পর তাকে গ্রেফতারে পুলিশী নির্দেশের বিষয়টি জানাজানি হয়। গোদাগাড়ী থানা পুলিশ জানায়, গত ৪ জুলাই রাজশাহী নগরীর কাশিয়াডাঙ্গা মোড় থেকে এককেজি হেরোইনসহ নাজমুল হক (৩০) নামে বাহককে আটক করে নগর গোয়েন্দা পুলিশ। পরে জিজ্ঞাসাবাদে আটক নাজমুল জানায়, হেরোইনগুলোর মালিক গোদাগাড়ী পৌরসভার সাবেক কাউন্সিলর মজিবর রহমান বিষু।

এই মাত্রা পাওয়া