২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রাঙ্গামাটিতে বাজার বর্জন কর্মসূচী পালিত

  • শান্তিচুক্তি বাস্তবায়ন দাবি

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি, ২৯ জুলাই ॥ পার্বত্য শান্তিচুক্তি বাস্তাবায়ন ও সংসদে ভূমি কমিশন সংশোধনী আইন পাস করার দাবিতে সন্তু লারমা ঘোষিত সকাল-সন্ধ্যা হাটবাজার বর্জন কর্মসূচী রাঙ্গামাটি পার্বত্য জেলায় শান্তিপূর্ণভাবে পালিত হয়েছে। অসহযোগ আন্দোলনের অংশ হিসেবে জেএসএস বুধবার পাহাড়ে সকল হাটবাজার বর্জনের ডাক দেয়। বুধবার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ র্কমসূচী চলে।

বাজার বর্জন ছাড়াও অফিস আদালতেও পাহাড়িরা কম এসেছে। পাহাড়িদের নিয়ন্ত্রণাধীন যানবাহনও ওই সময়ে চলাচল করেনি। এদিকে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির বাজার বয়কট কর্মসূচীর মাধ্যমে সরকারবিরোধী অসহযোগ আন্দোলনের তীব্র নিন্দা জানিয়েছেন সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী ও রাঙ্গামাটি জেলা আওয়ামী লীগের সভাপতি দীপংকর তালুকদার। পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান সন্তু লারমার উদ্দেশে তিনি বলেন, প্রতিমন্ত্রীর পদ পর্যাদায় আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান পদে থেকে সকল প্রকার সরকারী সুযোগ-সুবিধা গ্রহণ করে সরকারের বিরুদ্ধে অসহযোগ আন্দোলন ঘোষণা করা দুঃখজনক। তিনি সন্তু লারমাকে সরকারী সুযোগ-সুবিধা ত্যাগ করে জেএসএস নেতা হিসেবে আন্দোলনে নামার পরামর্শ দেন। পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির অধিকাংশ বাস্তবায়িত হয়েছে দাবি করে দীপংকর তালুকদার বলেন, সরকার চুক্তি বাস্তবায়নে অত্যন্ত আন্তরিক। কিন্তু পার্বত্য চট্টগ্রাম জন সংহতি সমিতি চুক্তির বাস্তবায়নে বাঁধার সৃষ্টি করছে।

পানিতে ডুবে তিন শিশু, পুলিশ ও বৃদ্ধের মৃত্যু

জনকণ্ঠ ডেস্ক ॥ পানিতে ডুবে নওগাঁয় বৃদ্ধ, দৌলতপুরে শিশু, পাবনায় পুলিশ ও পঞ্চগড়ে পুকুরে পড়ে একই পরিবারের দুই শিশুর মৃত্যু হয়েছে। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানোÑ

পাবনা ॥ ফরিদপুর থানার পুলিশ সদস্য ইয়াছিন আলী (৪৮) পুকুরে গোসল করতে নেমে পানিতে ডুবে মারা গেছেন।

নওগাঁ ॥ বুধবার সকালে রানীনগর উপজেলার কনোজ গ্রামের ছাবের আলী (৬৫) নামে এক বৃদ্ধ নদীতে গোসল করতে গিয়ে পানিতে ডুবে মারা গেছে। ]

দৌলতপুর ॥ দৌলতপুরে পানিতে ডুবে হারুন নামে দুই বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় বৈরাগীরচর দফাদারপাড়া গ্রামে শিশু মৃত্যুর এ ঘটনা ঘটে।

পঞ্চগড় ॥ পঞ্চগড়ের বোদায় পুকুরে পড়ে ইতি ও প্রকাশ নামে একই পরিবারের দুই শিশু মারা গেছে।

জাতীয় শোক দিবস পালন উপলক্ষে কৃষি ব্যাংকের সভা

১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালনের লক্ষ্যে মঙ্গলবার বাংলাদেশ কৃষি ব্যাংকের বোর্ডরুমে কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম এ ইউসুফ। সভায় প্রধান কার্যালয়সহ মাঠ পর্যায়ের সকল কার্যালয়ে শোক দিবসের ব্যানার প্রস্তুত করে মাসব্যাপী প্রদর্শনের ব্যবস্থা নেয়া হয়েছে। -বিজ্ঞপ্তি।

খুলনায় হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনা মহানগরী দক্ষিণ টুটপাড়া মহির বাড়ি খাল পাড় এলাকার আলমগীর গাজী হত্যা মামলায় অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেছেন আদালত।

একই সঙ্গে দণ্ডপ্রাপ্তদের প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড প্রদান করা হয়। বুধবার দুপুরে খুলনার অতিরিক্ত দায়রা জজ আল মামুন এ রায় প্রদান করেন। দ-প্রাপ্তরা হলেন শাহীন হাওলাদার, ইদ্রিস, মনির, জাহিদুল ইসলাম ওরফে জাহিদ এবং মইন। দণ্ড প্রাপ্তদের মধ্যে জাহিদ ও মইন পলাতক অন্য তিনজন কারাগারে রয়েছেন।