২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইয়াকুব মেমনের ফাঁসি কার্যকর

ইয়াকুব মেমনের ফাঁসি কার্যকর

অনলাইন ডেস্ক ॥ জন্মদিনেই ফাঁসি কার্যকর করা হয়েছে ভারতের মুম্বাইয়ে ১৯৯৩ সালে ভয়াবহ সিরিজ বোমা হামলার অর্থের জোগানদাতা ইয়াকুব মেমনের। দেশটির মহারাষ্ট্র রাজ্য সরকার এ খবর নিশ্চিত করেছে।

নাগপুর কেন্দ্রীয় কারাগারে বৃহস্পতিবার স্থানীয় সময় ভোরে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এদিনই ৫৪ বছর বয়সে পা রেখেছিলেন মেমন।

মুম্বাইয়ের একটি আদালত ২০০৭ সালে মেমনের মৃত্যুদণ্ডাদেশ দেন। ওই রায়ের বিরুদ্ধে আপিল করা হলেও হাইকোর্ট ও সুপ্রীম কোর্ট তা খারিজ করে দিয়ে মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন। পরে মেমন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির কাছে চলতি বছরের শুরুতে প্রাণভিক্ষার আবেদন করেন। প্রণব মুখার্জি ওই আবেদন নাকচ করে দেন।

এরপর মেমনের মৃত্যুদণ্ডের তারিখ চূড়ান্ত করতে বিষয়টি মহারাষ্ট্রে পাঠানো হয়। তবে মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনা করতে মেমন আবারও আবেদন করেন। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে চলতি বছরের শুরুতে ২১ জুলাই মেমনের মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে তার ফাঁসির আদেশ বহাল রাখেন ভারতের সর্বোচ্চ আদালত। পরে মেমন মৃত্যুদণ্ড কার্যকরের আগের দিন বুধবার ফের রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করেন। রাষ্ট্রপরি আবার তা নাকচ করে দিলে মেমনের মৃত্যুদণ্ড কার্যকরে আর কোনো বাধাই থাকে না।

মুম্বাইয়ে সিরিজ বোমা হামলার ঘটনায় ১১ জন আসামির মধ্যে একমাত্র মেমনকেই মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

১৯৯৩ সালের ১২ মার্চ বর্তমান মুম্বাই হিসেবে পরিচিত তৎকালীন বোম্বে শহরে ১২টি সিরিজ বোমা বিস্ফোরণে ২৫৭ জন নিহত ও সাত শ’ জন আহত হয়েছিলেন।

হামলার মূল পরিকল্পনাকারী মেমনের ভাই টাইগার ইয়াকুব ও মাফিয়া ডন দাউদ ইব্রাহিম ঘটনার পর থেকেই পলাতক রয়েছে। সূত্র : এনডিটিভি