২৫ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মুশফিকের পর সাজঘরে লিটন

অনলাইন ডেস্ক ॥ ঢাকা টেস্টের প্রথম দিনে টস জিতে আগে ব্যাটিং করছে বাংলাদেশ। প্রথম সেশনে এক উইকেট হারানোর পর দ্বিতীয় সেশনের শুরুতে দুই উইকেট হারিয়ে বাংলাদেশ যে বিপর্যয়ে পড়েছে, দুই অভিজ্ঞ ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমের ৯৪ রানের জুটিতে তা অনেকটাই কাটিয়েছে স্বাগতিকরা। তবে দিনের ৬৩তম ওভারে ব্যক্তিগত ৩৫ রানে ডেল স্টেইনের দ্বিতীয় শিকারে পরিণত হয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। এরপর মশফিক-সাকিবের জুটিতে ২০০ রান পেরিয়েছে বাংলাদেশ। কিন্তু ৭৫তম ওভারের প্রথম বলেই কট বিহাইন্ড হয়ে সাজঘরে ফিরতে হয়েছে মুশফিকুর রহিমকে। আউট হওয়ার আগে তিনি করেছেন ৬৫ রান। টেস্টে টানা ১১ ইনিংস পর হাফসেঞ্চুরির দেখা পেলেন তিনি। ৮৫ ওভার শেষে বাংলাদেশের স্কোর দাঁড়িয়েছে ৬ উইকেটে ২৩৯ রান।

মুশফিক আউট হওয়ার পর ৫ রানের ব্যবধানে আউট হয়েছেন তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন কুমার দাস। সাকিব ব্যাট করছেন ব্যক্তিগত ৩৩ রান নিয়ে। ক্রিজে তার নতুন সঙ্গী নাসির হোসেন (৯ রান)। বাংলাদেশের শেষ স্বীকৃতি ব্যাটিং জুটি এটি। এরপর ব্যাটিংয়ে নামার অপেক্ষায় যারা রয়েছেন তারা সবাই বোলার; মোহাম্মদ শহীদ, মুস্তাফিজুর রহমান, জুবায়ের হোসেন লিখন।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টে বৃহস্পতিবার সকালে ইমরুলের সঙ্গে ইনিংসের গোড়াপত্তন করতে নেমেছিলেন তামিম (৬)। কিন্তু ডেল স্টেইনের বলে স্লিপে ক্যাচ দিয়ে শুরুতেই সাজঘরে ফিরেছেন তিনি। দলীয় ১২ রানে হাশিম আমলার হাতে ধরা পড়েছেন তামিম। এই উইকেট দিয়ে স্টেইনের টেস্টে ৪০০তম উইকেট পূর্ণ হয়েছে।

তামিম আউট হওয়ার পর এক উইকেটে ৭৫ রান করে সফলভাবে প্রথম সেশন শেষ করেছিল ইমরুল-মুমিনুল জুটি। কিন্তু বিরতি কাটিয়েই দুজন ডুমিনির শিকারে পরিণত হয়েছেন। মধ্যাহ্ন বিরতি থেকে ফিরেই ডুমিনির বলে মুমিনুল হক (৪০ রান) কট বিহাউন্ড হয়ে প্রথমে সাজঘরে ফিরেছেন। এরপর নিজের পরবর্তী ওভারের প্রথম বলেই ইমরুলকে (৩০) এলবিডব্লিউর ফাঁদে ফেলেছেন ডুমিনি।

এর আগে সকালে টস জিতে শুরুতে ব্যাটিং নিয়েছে মুশফিকবাহিনী। সকাল সাড়ে ৯টায় শুরু হয়েছে দুই ম্যাচ সিরিজের ভাগ্য নির্ধারণী এই টেস্টটি।

বাংলাদেশ দলে চট্টগ্রাম টেস্টের একাদশ থেকে একটি মাত্র পরিবর্তন এসেছে। তাইজুল ইসলামের পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন নাসির হোসেন।

অন্যদিকে দক্ষিণ আফ্রিকা দলেও একটি পরিবর্তন এসেছে। কুইন্টন ডি ককের বদলে দলে সুযোগ পেয়েছেন ডেন ভিলাস। ক্যারিয়ারে প্রথম টেস্ট খেলতে মাঠে নামছেন তিনি।

বাংলাদেশ দল : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, নাসির হোসেন, জুবায়ের হোসেন, মোহাম্মদ শহীদ, মুস্তাফিজুর রহমান।

দক্ষিণ আফ্রিকা্ দল : হাশিম আমলা (অধিনায়ক), ডিন এলগার, , ফাফ ডু প্লেসি, স্টিয়ান ফন জিল, জেপি ডুমিনি, ডেন ভিলাস, ভ্যারন ফিল্যান্ডার, ডেল স্টেইন, মরনে মরকেল, তেম্বা বাভুমা, স্যায়মন হারমার।

এই মাত্রা পাওয়া