১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

যশোরে জলাবদ্ধতায় আমন বীজতলার ব্যাপক ক্ষতি

স্টাফ রিপোর্টার, যশোর অফিস ॥ টানা বর্ষণে সৃষ্ট জলাবদ্ধতায় যশোরে আমন ধানের বীজতলার ব্যাপক ক্ষতি হয়েছে। কয়েকদিনে বীজতলা পানিতে ডুবে থাকায় অনেক ধানের চারায় পচন ধরেছে। বীজতলার ক্ষতি হওয়ায় অনেক জমি অনাবাদি থাকার আশঙ্কা করছেন এখানকার কৃষকরা। ফলে আমন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রায় ধস নামার আশঙ্কা করা হচ্ছে। কৃষকরা জানান, জমিতে বীজ ধান ফেলার প্রায় দুই মাস পর ওই বীজ রোপণের উপযোগী হয়।

জানা গেছে, এ বছর যশোর জেলায় আমন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয় ১ লাখ ২৫ হাজার ৬শ’ হেক্টর জমিতে। ইতোমধ্যে ধান রোপণের কাজ শুরু হয়ে গেছে। এসব জমির জন্য ৭ হাজার ৫০ হেক্টর জমিতে আমন ধানের বীজতলা করা হয়েছে। এর মধ্যে অধিকাংশ বীজতলা নষ্ট হয়ে গেছে। অনেক কৃষকের বীজতলা দু’বার নষ্ট হয়ে গেছে। তিনবারের মাথায় বীজতলায় ধানের চারা (পাতো) তৈরি করে ধান রোপণ করেছেন। কিন্তু অব্যাহত বৃষ্টিপাতের কারণে সবস্থানে জলাশয়ের সৃষ্টি হয়েছে। ঝিকরগাছা উপজেলার সন্তোষনগর আশ্বিংড়ী গ্রামের কৃষক শাজাহান আলী সরদার জানিয়েছেন, ধানের আবাদের ওপর তাদের সংসার নির্ভর করে। কিন্তু অতিবৃষ্টির কারণে ধানের আবাদ না হলে তাদের পরিবার পরিজন নিয়ে পথে বসতে হবে। বিপদের সময় তারা কোনদিন কৃষি বিভাগের কর্মকর্তা কর্মচারীদের পাশে পান না বলে শাহাজান আলী সরদার জানিয়েছেন। শুধু শাহাজান আলী সরদার না যশোর জেলার বহু কৃষকের বীজতলায় এ রকম ক্ষতি হয়েছে। তারা সকলে এবার তাদের ধানের আবাদ নিয়ে এক রকম শঙ্কিত রয়েছেন।

ঈশ্বরদীতে পুলিশের ওপর হামলা ॥ আসামি গ্রেফতার

স্টাফ রিপোর্টার, ঈশ্বরদী ॥ পুলিশের উপর হামলা ও সরকারি কাজে বাধা দানের অপরাধে ঈশ্বরদী থানায় দায়েরকৃত মামলার অন্যতম আসামি সৈমুদ্দিন শেখকে বুধবার রাতে আমবাগান এলাকা থেকে ঈশ্বরদী থানা পুলিশ গ্রেফতার করেছে। সে এক সময়ে রেলের লোহা চুরি সংক্রান্ত অসংখ্য মামলার আসামি ছিল এবং বর্তমানেও ভাঙ্গারি লোহা ব্যবসার সঙ্গে জড়িত । চলতি সপ্তাহে শহরের আমবাগান এলাকার এক মাদক স¤্রাটকে গ্রেফতার করা হলে সৈমুদ্দিনসহ বেশ কয়েকজন পুলিশের ওপর হামলা করে।