২৩ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

প্রথম ইনিংসে এগিয়ে ইংল্যান্ড

  • এজবাস্টন টেস্ট

স্পোর্টস রিপোর্টার ॥ এজবাস্টনে এ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে ১৪৫ রানে এগিয়ে ইংল্যান্ড। অস্ট্রেলিয়াকে ১৩৬ রানে গুটিয়ে দেয়ার পর অলআউট হওয়ার আগে স্বাগতিক সংগ্রহ ২৮১। বোলারদের দাপটের ম্যাচে মূলত পার্থক্য গড়ে দেয় তিন ইংলিশ ব্যাটসম্যান ইয়ান বেল, জো রুট ও মঈন আলির হাফসেঞ্চুরি। জবাবে এ রিপোর্ট লেখার সময় ২ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৬২। ৮৩ রানে পিছিয়ে অতিথিরা।

৩ উইকেটে ১৩৩ রান নিয়ে বৃহস্পতিবার নিজেদের প্রথম ইনিংসের খেলা শুরু করে ইংল্যান্ড। ৩৮.১ ওভারে বাকি ৭ উইকেট হারিয়ে আরও ১৪৮ রান যোগ করে এ্যালিস্টার কুকের দল। অসি বোলারদের সাঁড়াশি আক্রমণের মুখে অসম্ভব দৃঢ়তা দেখান রুট-মঈনরা। এক পর্যায়ে ১৯০ রানে ৭ উইকেট হারালেও শেষদিকে অষ্টম উইকেটে ইনিংসের সেরা ৮৭ রানের জুটি গড়েন মঈন ও স্টুয়ার্ট ব্রড। ১৯.৩ ওভারে এ রান যোগ করেন তারা। মঈন ৭৮ বলে ৫৯ ও ব্রড ৫৫ বলে ৩১ রান করে সাজঘরে ফেরেন।

অবশ্য সর্বোচ্চ ৬৩ রান আসে তারকা ব্যাটসম্যান রুটের ব্যাট থেকে। ৭৫ বলে ৯ চার ও ১ ছক্কায় এ রান করেন তিনি। এছাড়া ৫৬ বলে ৫৩ রানের চমৎকার এক ইনিংস খেলেছেন কঠিন সময়ে ফর্মে ফেরার ইঙ্গিত দেয়া ইয়ান বেল। অধিনায়ক এ্যালিস্টার কুক ৩৪, অপর ওপেনার এ্যাডাম লিথ ১০ ছাড়া কেউ দুই অঙ্কে পৌঁছাতে পারেননি। অস্ট্রেলিয়ার হয়ে জস হ্যাজলউড ও নাথান লেয়ন নেন ৩টি করে উইকেট। ২টি করে শিকার মিচেল স্টার্ক ও মিচেল জনসনের। এর মধ্য দিয়ে পঞ্চম অস্ট্রেলিয়ান হিসেবে ৩শ’ উইকেটের মালিক বনে যান জনসন। ৬৯তম টেস্টে বাঁহাতি পেসারের শিকার এখন ৩০১। এ তালিকায় তার ওপরে আছেন শেন ওয়ার্ন, গ্লেন ম্যাকগ্রা, ডেনিস লিলি ও ব্রেট লি।

তার আগে জেমস এ্যান্ডারসনের বিধ্বংসী বোলিংয়ে ১৩৬ রানে অলআউট হয় অস্ট্রেলিয়া। সর্বোচ্চ ৫২ রান করেন ক্রিস রজার্স। ৪৭ রান দিয়ে ৬ উইকেট নেন এ্যান্ডারসন।