১৪ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

এক লাফে ৫৬ শতাংশ মুনাফা বাড়াল মারুতি

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে ভারতের বৃহত্তম গাড়ি বিক্রেতা মারুতি-সুজুকি নিট মুনাফা বাড়ল ৫৬%। গত মঙ্গলবার আর্থিক ফলাফল প্রকাশ করে সংস্থাটির দাবি, বিক্রি বাড়িয়ে ও প্রচারসহ বিভিন্ন দিকে খরচ কমিয়ে এতটা সাফল্যের মুখ দেখেছে তারা। পাশাপাশি, ডলারের সাপেক্ষে জাপানি মুদ্রা ইয়েনের দুর্বল হয়ে পড়াও সুবিধা করে দিয়েছে সংস্থাকে। কারণ, মারুতি তাদের কিছু গাড়ির যন্ত্রাংশ জাপান থেকে আনায় এবং মূল সংস্থা জাপানের সুজুকিকে রয়্যালটি দেয়। সাম্প্রতিক কালে ইয়েন দুর্বল থাকায় এসব খাতে তাদের খরচে রাশ টানা সম্ভব হয়েছে।

জাপানের সুজুকি মোটর কর্প-এর দ্বারা নিয়ন্ত্রিত মারুতি এ দিন জানিয়েছে, এপ্রিল থেকে জুন, এই তিন মাসে তাদের মুনাফা এসে দাঁড়িয়েছে ১,১৯০ কোটি টাকায়। যেখানে আগের বছর একই সময় তা ছিল ৭৬০ কোটি। তবে মারুতি-সুজুকির কাছ থেকে গাড়ি বাজারের বিশ্লেষকদের প্রত্যাশা ছিল আরও একটু বেশি। এর আগে তারা জানিয়েছিলেন, এ বার সংস্থার মুনাফা ১,২৩৫ কোটি ছুঁতে পারে বলে মনে করা হচ্ছে। শেষ পর্যন্ত অবশ্য সেই প্রত্যাশা মেটাতে পারেনি সংস্থা।

মারুতি-সুজুকির দাবি, ভারতে গাড়ির চাহিদা ক্রমাগত বাড়ছে বলেই সংস্থাটির নিট বিক্রি প্রায় ১৮ শতাংশ বেড়েছে। দাঁড়িয়েছে ১৩,০৮০ কোটি টাকায়।

ইতোমধ্যেই এক সমীক্ষায় জানানো হয়েছে, আগামী ২০২০ সালের মধ্যে বিশ্বের তৃতীয় বৃহত্তম গাড়ি-বাজারের তকমা পাওয়ার সম্ভাবনা ভারতের। আর সেই বাজারের বড় অংশ নিজেদের দখলে আনতে আগামী দিনে প্রিমিয়াম গাড়ি বিক্রিতেও মারুতি জোর দিতে শুরু করছে। যদিও তার প্রতিদ্বন্দ্বী হোন্ডা মোটর বা ফোর্ড মোটরের মতো সংস্থা এই মুহূর্তে বাজারে আনছে সস্তার কমপ্যাক্ট গাড়িই। যে বাজারের বড় অংশের এর মধ্যেই মারুতির ঝুলিতে।