২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ঠাকুরগাঁওয়ে বৃষ্টির অভাবে পাট জাগ ব্যাহত

ঠাকুরগাঁওয়ে বৃষ্টির  অভাবে পাট জাগ ব্যাহত

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও ॥ চলতি বর্ষা ঋতুতে ঠাকুরগাঁওয়ের আকাশে বৃষ্টি নেই। ফলে জেলায় পানির অভাবে পাট জাগ দিতে পারছেনা চাষিরা। পাট কেটে রোপা আমন লাগাবে সে সুযোগ পাচ্ছে না তারা। ফলে চলতি মওসুমে রোপা আমনের লক্ষ্যমাত্রা পূরণে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এদিকে বাজারে দাম না থাকায় পাট নিয়ে বিপাকে পড়েছেন জেলার পাট চাষিরা।

জেলায় এ বছর ৮ হাজার ৩৬২ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। আর পাট চাষ হয়েছে ৮ হাজার ৬৪০ হেক্টর জমিতে। এদিকে রোপা আমনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৩৯ হাজার ৭১৩ হেক্টর জমি। পানির অভাবে চাষিরা পাট কেটে জমি খালি করে ধান লাগাবে তার কোনো সুযোগ পাচ্ছে না। ফলে এবার রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আরশেদ আলী খান জানান, পানির অভাবে বর্তমানে পাট জাগ দেয়া বড় সমস্যা হচ্ছে। শ্রাবণ মাসের অর্ধেক চলে গেছে এরপরও বৃষ্টির কোন খোজখবর নেই। আর বৃষ্টি না হওয়ার কারণে খাল বিলে পানি নেই। কৃষক পাট কাটার ঝুঁকি নিচ্ছে না। তারপরও জেলায় অর্ধেকের বেশি পাট কাটা হয়ে গেছে। কৃষক সেচ দিয়ে ধান রোপণ করছে। পর্যাপ্ত বৃষ্টি হলে দ্রুত পাট কাটা শেষ হবে এবং কৃষক পূর্ণদমে রোপা আমন চাষ করবে।