২২ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

৪০ দিনব্যাপী শোক দিবসের কর্মসূচি শুরু কাল

অনলাইন রিপোর্টার ॥ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস; জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাত বার্ষিকী। যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন উপলক্ষে ক্ষমতাসীন আওয়ামী লীগ ৪০ দিনব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে। শোকের মাস শুরুর দিন অর্থাৎ শনিবার থেকে এই কর্মসূচি শুরু হচ্ছে।

৪০ দিনের এ কর্মসূচি ১ আগস্ট শনিবার গোপ‍ালগঞ্জের টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে আওয়ামী লীগের শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হবে। পরে দুপুর ১২টায় কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ, উপদেষ্টা পরিষদ, বিভিন্ন জেলার আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃ প্রতীম সংগঠন শ্রদ্ধার্ঘ্য অর্পণ, দোয়া ও মোনাজাত অ‍নুষ্ঠিত হবে।

এ উপলক্ষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের নেতৃত্বে ঢাকা থেকে একটি প্রতিনিধি দল সকাল ৬টায় টুঙ্গীপাড়ার উদ্দেশে রওনা হবেন।

এছাড়া বিকেল সাড়ে ৪টায় ধানমণ্ডির বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্তদান কর্মসূচি ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। কৃষক লীগ আয়োজিত এ কর্মসূচিতে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে আগস্টের প্রথম প্রহরে শুক্রবার দিনগত রাত ১২টা ০১ মিনিটে শোকের মাসের প্রথম কর্মসূচি হিসেবে ধানমণ্ডি ৩২ নম্বর সড়ক ধরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর অভিমুখে আলোর মিছিলের আয়োজন করা হয়েছে। আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করা হয়েছে।

জাতীয় শোক দিবস উপলক্ষে আওয়ামী লীগ প্রতি বছর আগস্ট মাস জুড়ে নানা কর্মসূচি পালন করে। এ বছর বঙ্গবন্ধুর ৪০তম শাহাদাৎ বাষির্কী হওয়ায় ৪০ দিনব্যাপী কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে বঙ্গবন্ধুর এ প্রাণের সংগঠন।

সে অনুযায়ীই কর্মসূচি চূড়ান্ত করা হয়। ৪০ দিনের এই কর্মসূচিতে আওয়ামী লীগ ছাড়াও বিভিন্ন সহযোগী ও ‍অঙ্গ সংগঠনের উদ্যোগে প্রতিদিনই আলোচনা সভাসহ নানা কর্মসূচি অনুষ্ঠিত হবে।

পূর্ব ঘোষিত এই কর্মসূচিগুলোতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা অংশ নেবেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।