২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সড়ক অবকাঠামো উন্নয়নে এডিবি অর্থায়ন আরও বাড়াবে

স্টাফ রিপোর্টার ॥ আরবিএল কর্মসূচীর আওতায় টেকেরহাট-কুয়াকাটা, সিলেট থেকে তামাবিল ও সোনাপুর থেকে জোরারগাছ পর্যন্ত তিনটি সড়ক চারলেনে উন্নীত করতে আর্থিক প্রস্তাবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ইতিবাচক সাড়া দিয়েছে। এরই ধারাবাহিকতায় ইআরডির মাধ্যমে শীঘ্রই বাংলাদেশ থেকে এডিবির সদর দফতরে প্রস্তাব পাঠানো হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শুক্রবার ফিলিপিন্সের ম্যানিলায় এডিবির সদর দফতরে এডিবির প্রেসিডেন্ট তাকিহিকো নাকাওসহ উর্ধতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে এসব কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, দেশের গুরুত্বপূর্ণ এক হাজার ৮০০ কিলোমিটার মহাসড়ক চার লেনে উন্নীত করার লক্ষ্যে এডিবির সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শেষ পর্যায়ে। সভায় এ কাজ দ্রুত শেষ করতে ঐকমত্য পোষণ করা হয়। তিনি আরও বলেন, বাংলাদেশের সড়ক পরিবহন খাতে প্রকল্পসমূহ বাস্তবায়নে সর্বোচ্চ স্বচ্ছতা নিশ্চিত করা হচ্ছে এবং হবে। এডিবির প্রেসিডেন্টকে উদ্দেশ করে মন্ত্রী বলেন, দেশী-বিদেশী অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের কাজ যথাসময়ে শেষ করতে সরকার সচেষ্ট। পরে মন্ত্রী এডিবিতে কর্মরত বাংলাদেশী কর্মকর্তাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় ম্যানিলায় বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মেজর জেনারেল (অব) জন গোমেজ উপস্থিত ছিলেন।

বৈঠকে এডিবির প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশে এডিবির বিদ্যমান ঋণ কর্মসূচীর পাশাপাশি আরও ঋণ বাড়ানো হবে। তিনি বলেন, বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ দিনদিন উন্নত হচ্ছে। সামষ্টিক অর্থনীতিতে এসেছে স্থিতিশীলতা এবং প্রবৃদ্ধির হার উৎসাহব্যঞ্জক। তিনি এ সময় বাংলাদেশের অর্থনীতির চলমান গতিতে সন্তোষ প্রকাশ করেন এবং চলমান অর্থবছরে বাংলাদেশের সড়ক অবকাঠামো উন্নয়নে অর্থায়ন আরও বাড়ানো হবে বলে জানান।

বৈঠকে এডিবির ভাইস প্রেসিডেন্ট উয়িংসাই জাহাংসহ এডিবির উর্ধতন কর্মকর্তা, দক্ষিণ এশিয়া বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল ডি, এন শারণ, পল্লী উন্নয়ন ও খাদ্য নিরাপত্তা ইউনিটের কারিগরি পরামর্শক মাহফুজ আহম্মেদ, এনার্জি ডিভিশনের প্রিন্সিপাল এনার্জি স্পেশালিস্ট সোহেল হাসমি, সড়ক পবিরহন ও মহাসড়ক বিভাগের সিনিয়র তথ্য কর্মকর্তা মোঃ আবু নাছেরসহ এডিবিতে কর্মরত বিভিন্ন স্তরের বাংলাদেশী কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

অন্যদিকে বাংলাদেশকে বিনিয়োগের আদর্শ স্থান হিসেবে আখ্যায়িত করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি জাপানী বিনিয়োগকারীদের বাংলাদেশের অবকাঠামো খাতে বিনিয়োগের আহ্বান জানান। বুধবার মন্ত্রী টোকিওতে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)র সদর দফতরে জাপানের বিনিয়োগকারীদের সঙ্গে এক সভায় এই আহ্বান জানান।