১০ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ছিটবাসীরা জাতীয় পরিচয়পত্র পাচ্ছে

স্টাফ রিপোর্টার ॥ এতদিন পরিচয়ের আড়ালে থাকা ও সুযোগ-সুবিধা বঞ্চিত ছিটমহলবাসীদের দ্রুত জাতীয় পরিচয়পত্র ও ভোটার তালিকার আওতায় নিয়ে আসা হচ্ছে। অপেক্ষা শুধু সরকারী নির্দেশের। নির্বাচন কমিশন জানিয়েছে বাংলাদেশের নাগরিক হওয়ার সঙ্গে সঙ্গে তাদের পরিচয়পত্র ও ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে ইসি যে কোন সময় প্রস্তুত রয়েছে। সরকারের পক্ষ থেকে নির্দেশ আসলেই তাদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করতে ইসি কাজ শুরু করে দেবে।

আজ শনিবার বাংলাদেশের অভ্যন্তরে থাকা ভারতের বাংলাদেশ ও ভারতের মধ্যে ১৯৭৪ সালের সীমান্ত চুক্তি ২০১১ সালের প্রটোকল ও ২০১৫ সালের ৬ জুন ঢাকায় দুদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির উপস্থিতিতে সীমান্ত চুক্তির দলিল বিনিময় অনুযায়ী ছিটমহল এলাকা বিনিময় হচ্ছে। প্রজ্ঞাপনে ১১১টি ছিটমহল এলাকার তালিকা ও ভূমির পরিমাণ প্রকাশ করা হয়।

সীমান্ত চুক্তি বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ ও ভারতের মধ্যে ছিটমহল বিনিময়ের পর ভারতের অভ্যন্তরের ১১১টি ছিটমহলের ১৭ হাজার ১৬০ দশমিক ৬৩ একর ভূমি বাংলাদেশের বলে বিবেচিত হবে। এছাড়া সেখানের ২ হাজার ২৬৭ দশমিক ৬৮২ একর অপদখলীয় ভূমি বাংলাদেশের অংশে আসবে। অপরদিকে বাংলাদেশের অভ্যন্তরে ভারতের ৫১টি ছিটমহলের ৭ হাজার ১১০ দশমিক ০২ একর ভূমি ভারতের অংশ বলে বিবেচিত হবে। এছাড়া সেখানের ২ হাজার ৭৭৭ দশমিক ০৩৮ একর অপদখলীয় ভূমি ভারতের মধ্যে যাবে।