১৩ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

অতিকায় ড্রোন!

অতিকায় ড্রোন!

ড্রোনের একটি পাখার দৈর্ঘ্য হবে ১৪০ ফুটের সমান। ড্রোনের ওজন হবে প্রায় ৫০০ কেজির মতো। টানা তিন মাস ধরে এটি অনেক উঁচুতে উড়তে সক্ষম হবে। এই ড্রোন থেকে মাটিতে ইন্টারনেট সিগন্যাল পাঠানো হবে। এর আকার হবে রীতিমতো বোয়িং ৭৩৭ এর মতোই। এ বছরের শেষ

নাগাদ সৌরশক্তি চালিত ড্রোন ওড়ানোর পরিকল্পনা করছে ফেসবুক। প্রজেক্টের পরিচালক ইয়াল ম্যাগুইর জানান, তারা লেজার কমিউনিকেশন সিস্টেম গড়ে তুলেছেন। এতে করে টার্গেট এরিয়াতে দারুণ শক্তিশালী সিগন্যাল পাওয়া যাবে। আকাশ থেকে ১১ মাইল পর্যন্ত স্পষ্ট সিগন্যাল পাঠাবে ড্রোন। পৃথিবীর বহু মানুষ ইন্টারনেট সংযোগ পান না। তাদের এলাকায় ব্রডব্যান্ড সংযোগ পাঠানো সম্ভব নয়। স্যাটেলাইট এবং অন্যান্য উচ্চ প্রযুক্তির যন্ত্রপাতির ব্যবহারে এ প্রজেক্টকে সফল করা হবে বলে জানান ইয়াল।

এদিকে গুগলও একই কাজে বেলুনের ব্যবহার নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে। মাইক্রোসফট একটি প্রজেক্ট নিয়ে কাজ করছে যা অব্যবহৃত টেলিভিশনের এয়ারওয়েভ ব্যবহার করে ইন্টারনেট সিগন্যাল পাঠানো হবে। তবে ফেসবুকের প্রজেক্টটি আরেকটু সুবিধাজনক। তারা ওয়্যারলেস ক্যারিয়ার নিয়ে কাজ করছে যা মোবাইলে ইন্টারনেট সংযোগ জোগাবে খরচ ছাড়াই। অতি দরিদ্র মানুষও ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাবেন ফেসবুকের মাধ্যমে। গত বছর একটি ব্রিটিশ এ্যারোস্পেস প্রতিষ্ঠান কিনে নেয় ফেসবুক। ওই প্রতিষ্ঠানের প্রকৌশালীরাই এই প্রজেক্ট নিয়ে কাজ করছেন। বিশেষ এই ড্রোন তৈরিতে তারা হাল্কা ওজনের কার্বন ফাইবারের আস্তরণ বানিয়েছেন। এতে ড্রোনটি বরফশীতল আবহাওয়াতেই অতি উঁচুতে দিব্যি উড়তে পারবে দীর্ঘ সময় ধরে।

সূত্র : ওয়েবসাইট