২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

খুলনায় ৫০ ফুট বেড়িবাঁধ বুড়িভদ্রায় বিলীন

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনার ডুমুরিয়া উপজেলার ২৯ নম্বর পোল্ডারের চাঁদগড়-জালিয়াখালী বুড়িভদ্রা নদীর তীরবর্তী বেড়িবাঁধের প্রায় অর্ধশত ফুট ভেঙ্গে নদীগর্ভে বিলীন হয়েছে। শুক্রবার সন্ধ্যার কিছু আগে এ ঘটনা ঘটে। এতে ডুমুরিয়া উপজেলার ডুমুরিয়া সদর, ভান্ডারপাড়া, সাহস ও শরাফপুর ইউনিয়নের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। স্থানীয় হাজার হাজার মানুষ উদ্বিগ্ন হয়ে পড়েছে।

জানা গেছে, সম্প্রতি ওই এলাকায় ভাঙ্গন রোধে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) শরাফপুর ইউনিয়নের চাঁদগড়-জালিয়াখালী এলাকায় কিছু কাজ করেছে। শুক্রবার বিকেলে প্রবল বৃষ্টি হয়। একই সঙ্গে নদীতে ভাটার সময় বেড়ি বাঁধের প্রায় ৫০ ফুট জায়গা ভেঙ্গে নদীতে বিলীন হয়েছে। অবিলম্বে বাঁধ আটকানো না গেলে জোয়ারে নদীর পানি প্রবেশ করে চারটি ইউনিয়নের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়ে যেতে পারে বলে এলাকাবাসী আশঙ্কা করছেন।

পানি উন্নয়ন বোর্ডেও স্থানীয় কর্মকর্তা কৃষ্ণ গোপাল দাস জানান, বাঁধ রক্ষায় বিকেলে চাঁদগড়-জালিয়খালী ভাঙ্গন এলাকায় ৫শ’ শ্রমিক কাজে লাগানো হয়েছে। তবে রাতে জোয়ারের সময় বাঁধের অবস্থা কি হবে তা এখনই বলা যাচ্ছে না।

ডুমুরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান খান আলী মুনসুর বলেন, ভাঙ্গনের খবর পেয়ে তিনি ঘটনাস্থলে গিয়েছেন এবং সঙ্গে সঙ্গে ভাঙ্গন রোধের জন্য উপজেলা পরিষদের তহবিল থেকে ৩ লাখ টাকা বরাদ্ধ দেয়া হয়েছে। তাছাড়া বাঁধ রক্ষায় স্থানীয় গ্রামবাসী সেচ্ছাশ্রমের ভিত্তিতে কাজ করছেন বলে তিনি জানান।