২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লিবিয়ায় আইএসের হাতে চার ভারতীয় অপহৃত

  • দেশে ফেরার পথে চেকপয়েন্টে আটক

ভারতের চার শিক্ষক লিবিয়ায় সন্ত্রাসী দল ইসলামিক স্টেটের (আইএস) হাতে অপহৃত হয়েছেন বলে জানা গেছে। তারা ত্রিপোলি ও তিউনিস থেকে ভারতে ফিরছিলেন। খবর পিটিআইয়ের।

তাদের মধ্যে দু’জন হায়দারাবাদের, একজন বাইচুরের এবং একজন ব্যাঙ্গালুরুর স্থায়ী বাসিন্দা। চার ভারতীয়কে সিরত শহর থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরবর্তী এক চেকপয়েন্টে আটক করা হয়। এলাকাটি ওই সন্ত্রাসী সংগঠনের নিয়ন্ত্রণে রয়েছে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ শুক্রবার নয়াদিল্লীতে বলেন, তাদের তিনজন সিরত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছিলেন এবং অন্যজন সিরত বিশ্ববিদ্যালয়ের জুফরা শাখায় কাজ করতেন। তিনি বলেন, আমরা সংশ্লিষ্ট পরিবারগুলোর সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি। চার ভারতীয় নাগরিকের কুশল ও আশু মুক্তি নিশ্চিত করতে সব চেষ্টাই চালানো হচ্ছে। তিনি বলেন, দু’দিন আগে ২৯ জুলাই রাত প্রায় ১১টার দিকে আমাদের ত্রিপোলির মিশন জানতে পারে যে, চার ভারতীয় নাগরিককে সিরত থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে এক চেকপয়েন্টে আটক করা হয়। তারা ত্রিপোলি ও তিউনিস হয়ে ভারতে ফিরছিলেন।

তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় এর ত্রিপোলির মিশন প্রধানের মাধ্যমে ঘটনার বিস্তারিত খোঁজখবর নিচ্ছে। আমাদের সূত্রের মাধ্যমে পাওয়া তথ্য অনুযায়ী চার ভারতীয় নাগরিকের সবাইকে আবার সিরত শহর নিয়ে আসা হয়েছে। এখনও পর্যন্ত কোন মুক্তিপণ দাবি করা হয়নি বলে সরকারী সূত্রে জানা যায়।

এই সূত্রে বলা হয়, যে এলাকা থেকে ভারতীয়দের অপহরণ করা হয়, তা ইসলামিক স্টেটের নিয়ন্ত্রণাধীন। দলটি ইরাক ও সিরিয়ার বিশাল ভূখ- দখল করে সেখানে খলিফার শাসন জারি করেছে। বিরাজমান পরিস্থিতিকে গুরুত্বের সঙ্গে গ্রহণ করে গত বছর জুলাইয়ে ভারত সরকার সংঘর্ষকবলিত লিবিয়া ত্যাগ করতে এর নাগরিকদের পরামর্শ দেয়। ইরাকে ৩৯ ভারতীয় নিখোঁজ থাকার সময় সর্বশেষ ওই ঘটনা ঘটল। গত বছর সুন্নী জঙ্গীদের সঙ্গে সরকারী বাহিনীর লড়াই তুঙ্গে ওঠার সময় ভারতীয়দের জিম্মি হিসেবে আটক করা হয়। তাদের মুক্ত করে আনার চেষ্টার এখনও কোন ফল হয়নি।