২১ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সংক্ষিপ্ত সংবাদ

  • ফুটবলার তৈরির কার্যক্রম সাপোর্টার্স ফোরামের

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ ফুটবল সাপোর্টার্স ফোরামের উদ্যোগে প্রতিষ্ঠিত হয়েছে আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন বেসরকারীভাবে পরিচালিত ‘বিএফএসএফ ফুটবল একাডেমি’ বা বাংলাদেশ ফুটবল সাপোর্টার্স ফোরাম একাডেমি। এই একাডেমিতে ফুটবলার তৈরির কার্যক্রম শুরু হয়েছে। শনিবার থেকে এখানে ভর্তি হওয়ার জন্য ফরম পাওয়া যাবে। ভর্তি ফরমের মূল্য ১০০ টাকা মাত্র। ভর্তি ফি এক হাজার টাকা মাত্র। মাসিক বেতন তিন শ’ টাকা। একাডেমি ও ভর্তির ব্যাপারে এবং সার্বিক তথ্যের জন্য যোগাযোগ করতে হবে শাহাদাত হোসেন যুবায়ের (সাধারণ সম্পাদক, বাংলাদেশ ফুটবল সাপোর্টার্স ফোরাম, মোবাইল : ০১৯১৪১৬৩৯৩৫; সুমন, যুগ্মসাধারণ সম্পাদক, বাংলাদেশ ফুটবল সাপোর্টার্স ফোরাম, মোবাইল : ০১৮৩৫৯৪২১৫৫)। একাডেমির কার্যক্রম ঢাকার প্রাণকেন্দ্র মতিঝিলে অনুষ্ঠিত হবে। প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভর্তি ফরম পাওয়া যাবে। যোগাযোগ : রাহিম টেলিকম, আরামবাগ ক্লাব মার্কেট, আরামবাগ বক্স কালভার্ট রোড, মতিঝিল, ঢাকা-১০০০।

২১২ আরচারের মধ্যে

রুমান সানা সপ্তদশ

স্পোর্টস রিপোর্টার ॥ ডেনমার্কের কোপেনহেগেনে চলমান ‘ওয়ার্ল্ড আরচারি চ্যাম্পিয়নশিপস’-এ রিকার্ভ ডিভিশনের পুরুষ সেকশনের এককে ইলিমিনেশনের তৃতীয় রাউন্ডের খেলায় বাংলাদেশের রুমান সানা ইতালির মাওরে নেসপলির (র‌্যাঙ্কিং-১) কাছে ৬-২ সেট পয়েন্টে পরাজিত হন। এই ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের রিকার্ভ ডিভিশনে পুরুষ সেকশনে অংশগ্রহণকারী ২১২ আরচারের মধ্যে রুমান সানা ১৭তম হন।

ময়মনসিংহ-টাঙ্গাইল ফাইনালে

স্পোর্টস রিপোর্টার ॥ ‘জেএফএ অনুর্ধ ১৪ মহিলা জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের ফাইনালে নাম লিখিয়েছে দুই প্রতিবেশী জেলা ময়মনসিংহ এবং টাঙ্গাইল। ২ আগস্ট অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ফাইনালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মুখোমুখি হবে এই দুই দল। শুক্রবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রথম সেমিফাইনালে ময়মনসিংহ ৬-১ গোলে নারায়ণগঞ্জকে এবং দ্বিতীয় সেমিতে টাঙ্গাইল ৬-০ গোলে হারায় দিনাজপুর জেলাকে। বৃষ্টি ভেজা ও কাদা মাঠে খেলতে চার দলের কিশোরী ফুটবলারদের হিমশিম খেতে হয়। তারপরও গোলের কোন কমতি হয়নি।

প্রথম ম্যাচে ময়মনসিংহের হয়ে জোড়া গোল করে মারজিয়া। এছাড়া একটি করে গোল করে ইয়াসমীন, সাজেদা, মারিয়া মান্দা ও শামসুন্নাহার। নারায়ণগঞ্জের একমাত্র গোলটি করে অনুচিং। অপর ম্যাচে টাঙ্গাইলের কৃষ্ণা রানী একাই করে হ্যাটট্রিকসহ চার গোল। এছাড়া ১টি করে গোল করে মুন্নি ও রাজিয়া।

এ আসরের চূড়ান্ত পর্বে দুই গ্রুপে মোট আট দল অংশ নেয়। ৩০ জুলাই পর্যন্ত চলে গ্রুপ পর্বের ম্যাচগুলো। গত ১৮-২৩ মে অনুষ্ঠিত হয় টুর্নামেন্টের প্রথম পর্ব। সেখান থেকে ছয় ভেন্যুর ছয় চ্যাম্পিয়ন এবং সেরা দুই রানার্সআপ দলকে নিয়ে শুরু হয় চূড়ান্ত পর্বের খেলা। গ্রুপ পর্বে প্রতি দলকে ৩টি করে ফুটবল দেয়া হয়েছিল। চূড়ান্ত পর্বেও প্রতি দলকে আরও দুটি করে ফুটবল দেয়া হবে। এছাড়া টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দলকে ৫০ হাজার টাকা এবং রানার্সআপ দলকে ২৫ হাজার টাকা পুরস্কার দেয়া হবে। ‘জেএফএ অনুর্ধ ১৪ মহিলা জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ ২০১৫ এর প্রথম পর্বের খেলায় ১২০ প্রতিভাবান খেলোয়াড় বাছাই করা হয়। ওই খেলোয়াড়দের মধ্য থেকে পরবর্তীতে অ ১৪ জাতীয় মহিলা ফুটবল দলগঠন করা হবে।

এ্যাশেজ শেষ এ্যান্ডারসনের

স্পোর্টস রিপোর্টার ॥ সাইড স্ট্রেইন ইনজুরির জন্য মধ্যপথে এ্যাশেজ শেষ হয়ে গেল ইংলিশ পেসার জেমস এ্যান্ডারসনের। ইংল্যান্ড বোর্ডের (ইসিবি) প্রেস বিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয়েছে। এজবাস্টনে তৃতীয় টেস্টের দ্বিতীয় দিন পিঠের যন্ত্রণায় মাঠ ছাড়তে বাধ্য হন স্বাগতিকদের পেস আক্রমণের মূল ভরসা। দ্বিতীয় ইনিংসে নিজের নবম ওভারের দ্বিতীয় বলের পর স্ট্রেইন ব্যথা অনুভব করেন। তৃতীয় বলের জন্য শুরু করেও দৌড় শেষ করতে পারেননি। ওভার অসমাপ্ত রেখেই মাঠ ছাড়েন এ্যান্ডারসন। ইসিবির ইঙ্গিত, ৬ অগাস্ট ট্রেন্টব্রিজে চতুর্থ টেস্টে খেলা হচ্ছে না তার, এমনকি ওভালের শেষ ম্যাচ নিয়েও রয়েছে বড় রকমের সংশয়।

ম্যাচে দূরন্ত বোলিং করছিলেন ইংলিশ গতিতারকা। প্রথম ইনিংসে ১৩৬ রানে অলআউট হয় সফরকারী অস্ট্রেলিয়া, যেখানে ৪৭ রানের বিনিময়ে ৬ উইকেট তুলে নেন এ্যান্ডারসন। ‘জিমিকে না পাওয়াটা অবশ্যই আমাদের জন্য বড় ক্ষতি। কারণ ও আমাদের আক্রমণভাগের নেতৃত্ব দিয়ে থাকে। আমি ওর সঙ্গে কথা বলেছি, ওভালে শেষ ম্যাচের আগে ফিরে আসতে আশাবাদী। যদি তাই হবে, তবে সেটি হবে আমাদের জন্য বোনাস পাওনা।’ বলেন সতীর্থ পেসার স্টুয়ার্ট ব্রড।

১০৭ টেস্টে এ্যান্ডারসনের মোট উইকেট ৪১৩। ইংল্যান্ড ইতিহাসের সর্বোচ্চ টেস্ট উইকেটের মালিক তিনিই। দেশটির হয়ে ৪শ’ বা তার বেশি উইকেট পাওয়া একমাত্র বোলার এ্যান্ডারসন। ৩৮৩ শিকারে সাবেক গ্রেট ইয়ান বোথাম দ্বিতীয় স্থানে।

নিষিদ্ধ আনুশকা ও

স্ত্রী-বান্ধবীরা

স্পোর্টস রিপোর্টার ॥ আসন্ন শ্রীলঙ্কা সফরে ভারতীয় দলের কোন ক্রিকেটারই স্ত্রী-বান্ধবীদের সঙ্গে নিতে পারবেন না। এমনই নিষেধাজ্ঞা জারি করেছে ইন্ডিয়ান বোর্ড (বিসিসিআই)। ‘দলের অধিকাংশ ক্রিকেটারই দীর্ঘ ছুটি কাটিয়ে এই সফর করছে। পরিবারকে যথেষ্ট সময় দিতে পেরেছে। ফলে এ সফরে আমরা স্ত্রী-বান্ধবীদের নেয়ার অনুমতি দিচ্ছি না’Ñ বলেছেন বিসিসিআইর এক মুখপাত্র। এর আগে গত বিশ্বকাপ চলাকালে এমনি নিষেধাজ্ঞা জারি করেছিল বোর্ড। বাংলাদেশ সফরে চরম ভরাডুবির পর ক্রিকেটে অধিকতর মনোযোগ দিতে আবার সেই সিদ্ধান্ত নিল মোড়ল দেশটি। এ নিষেধাজ্ঞায় বেশি করে উঠে আসছে আনুশকা শর্মার নাম। বিরাট কোহলির সঙ্গে প্রেম-রোমাঞ্চের সূত্রে প্রায়শই দলটির বিদেশ সফরে গ্যালারিতে ও হোটেলে দেখা যায় এই বলিউড অভিনেত্রীকে। নয়নাভিরাম দ্বীপদেশ লঙ্কায় এবার আর তা হচ্ছে না! ৩ আগস্ট কলম্বোর উদ্দেশে দেশ ছাড়বে কোহলি বাহিনী। ১২ আগস্ট শুরু তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট।

সুয়ারেজের সেরা

ইপিএল ও বার্সা

স্পোর্টস রিপোর্টার ॥ গত মৌসুমে ইংলিশ ক্লাব লিভারপুল ছেড়ে স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনায় নাম লেখান লুইস সুয়ারেজ। প্রথম মৌসুমেই কাতালানদের হয়ে ঐতিহাসিক ট্রেবল জয়ের কৃতিত্ব দেখান উরুগুইয়ান তারকা। যে কারণে বার্সাকে বিশ্বের সেরা ক্লাব হিসেবে অভিহিত করেছেন তিনি। তবে লীগের তালিকায় সুয়ারেজের দৃষ্টিতে ইংলিশ প্রিমিয়ার লীগই (ইপিএল) সেরা।

শুক্রবার সাক্ষাতকারে বলেন, ইংলিশ প্রিমিয়ার লীগ বিশ্বের সেরা ফুটবল লীগ এবং বার্সিলোনা বিশ্বের সেরা দল। আমি নিজেকে বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় মনে করি না। তবে সেরা দলের হয়ে খেলতে পারাটা সত্যিই আনন্দদায়ক। উরুগুইয়ান তারকা আরও বলেন, আমাদের লক্ষ্য এখনও পুরোপুরি পূরণ হয়নি। আমরা প্রথম ক্লাব হিসেবে টানা দুইবার চ্যাম্পিয়ন্স লীগ জিততে চাই। গত মৌসুমটি খুবই দারুণ কেটেছে। দলের সবাই জয়ের ধারা অব্যাহত রাখার বিষয়ে আশাবাদী। দীর্ঘ সাক্ষাতকারে নিজের ক্যারিয়ারের যবনিকা নিয়েও কথা বলেন তিনি। এ প্রসঙ্গে সুয়ারেজের ভাষ্য, পছন্দের ক্লাব ন্যাসিওনালের হয়ে ক্যারিয়ারের ইতি টানতে পারি। এটি আমার প্রথম পেশাদার ক্লাব। কিন্তু কোন একদিন আবারও আয়াক্সে ফিরতে চাই। মেজর লীগ সকারের ক্লাবগুলোও মন্দ নয়। ফুটবলের প্রতি আমেরিকানদের ভালবাসা প্রতিনিয়তই বাড়ছে।

শিখতে হলে বেশি খেলা জরুরী ॥ শহীদ

স্পোর্টস রিপোর্টার ॥ চট্টগ্রামে প্রথম টেস্টে ছিল বৃষ্টির হানা। সে কারণে শেষ দু’দিন বৃষ্টিতে ভেসে গেছে। ফলে ড্র হয়েছে প্রথম টেস্ট। সেই বৃষ্টি পিছু ছাড়েনি বাংলাদেশ দলের। মিরপুরে চলমান দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনেই বৃষ্টিতে প- হয়ে গেছে। শুক্রবার সকাল থেকে ভারি বর্ষণের কারণে মাঠে কোন দলই আসেনি। ক্রিকেটাররা টিম হোটেলেই অবস্থান করেছেন। এমনকি উইকেট থেকেও কাভার সরানো হয়নি টানা বৃষ্টির কারণে। আসেনি কোন দর্শকও। অনুশীলন নেই, খেলা নেই বিশ্রাম নিতে নিতে অলস সময় কাটিয়েছেন দু’দলের ক্রিকেটাররা। তবে খেলতে পারলে সেটাই হতো উপকারী। কারণ যত খেলা সম্ভব হবে দলগতভাবে আরও শিখতে পারবে বাংলাদেশ দল। এমনটাই জানালেন বাংলাদেশের পেসার মোহাম্মদ শহীদ। টিম হোটেলে তিনি এমন মন্তব্য করেন।

মিরপুর টেস্টের প্রথম দিন ছিল রোদ ঝলমল। প্রাকৃতিক কোন বৈরিতা আঘাত হানেনি। দু’দলের ক্রিকেটাররাও মিরপুর টেস্টে নামার আগে পুরো পাঁচটা দিন ময়দানী লড়াইয়ে অবতীর্ণ হওয়ার আশা করেছিলেন। কিন্তু সেটা হলো না। ম্যাচের দ্বিতীয় দিনেই হানা দিল বৃষ্টি। আর সারাদিন বৃষ্টির কারণে পরত্যিক্ত হলো দ্বিতীয় দিনের খেলা। ক্রিকেটাররা হাত-পা গুটিয়ে বসে থাকলেন হোটেলেই।

মাঠে নামতে না পেরে ক্রিকেটাররা বেশ হতাশ। এ বিষয়ে বাংলাদেশী পেসার শহীদ বলেন, ‘এটা হতাশাজনক। খেলতে পারাটা সবসময়ই অনেক ভাল বিষয়। কারণ সেটা খেলোয়াড় হিসেবে গড়ে ওঠার জন্য সুযোগ করে দেয়।’ শহীদ অভিষেক হওয়ার পর থেকেই অনেক ওভার বোলিং করেছেন। উইকেট পাওয়ার ক্ষেত্রে তেমন সফল না হলেও দারুণ ছন্দ নিয়ে বল করে গেছেন দীর্ঘক্ষণ। মিরপুর টেস্টেও তেমন লক্ষ্যই ছিল তার। তিনি বেশ হতাশা নিয়েই বলেন, ‘এ ম্যাচে যদি ৪০ ওভারের মতো বোলিং করতে পারতাম সেটা আমার জন্য খুব সহায়ক হতো।’

প্রতম টেস্টে দারুণ নৈপুণ্য দেখিয়েছিল বাংলাদেশ। ২৪৮ রানে গুটিয়ে দিয়ে বিশ্বের এক নম্বর টেস্ট দল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ইনিংসেই ৭৮ রানে এগিয়ে ছিল। তৃতীয় দিন পর্যন্ত নিয়ন্ত্রণ ছিল স্বাগতিকদেরই। কারণ তখন পর্যন্ত বাংলাদেশ এগিয়ে ছিল ১৭ রানে। তবে টেস্ট ক্রিকেটে বার বারই বাংলাদেশের ধারাবাহিকতার অভাব দেখা গেছে।

মিরপুর টেস্টে প্রথম ম্যাচের ভাল নৈপুণ্য ধরে রাখার চ্যালেঞ্জও ছিল বাংলাদেশের। কিন্তু প্রথম দিনটা ভাল যায়নি। ২৪৬ রান করতেই ৮ উইকেট হারিয়েছে দল। মিরপুরে ফলাফল কী হতে পারত? শহীদ বলেন, ‘ফলাফল কি হবে সেটার চেয়ে আমাদের চিন্তা করা উচিত নিজেদের পদ্ধতিটা কাজে লাগাতে পারছি কি না। আমি মনে করি গেম প্ল্যান যেটা থাকবে সেটার প্রতি মনোনিবেশ করাটা জরুরী বেশি। সেটা ঘটতে পারে যদি বেশিক্ষণ খেলা যায়।’ পরিকল্পনা, মৌলিক কাজ এবং ভাল খেলার চ্যালেঞ্জের কথা বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহীমও বলেছিলেন। কিন্তু দ্বিতীয় দিনেই সেটা বাধাগ্রস্ত হলো বৃষ্টির দাপটে। কিন্তু ভাল খেলার জন্য বেশি টেস্ট খেলাটা জরুরী। এমন কথা পূর্বেও অনেকে বলেছেন। শহীদও বললেন সে কথাই। তিনি বলেন, ‘আমাদের মতো দল যত বেশি খেলবে তত বেশি শিখতে পারবে।’ মিরপুর টেস্টের দ্বিতীয় দিন এভাবেই শেষ হয়ে গেল। তবে আরও তিন দিন আছে, তাই সিরিজ নির্ধারণী এ টেস্টের চমক থাকছেই।

‘লীগে হ্যাটট্রিক শিরোপা জিততে চাই’

অভিমত শেখ জামাল ধানম-ির ম্যানেজার আনোয়ারুল

করিম হেলালের

স্পোর্টস রিপোর্টার ॥ ফেডারেশন কাপের পর লীগ শিরোপা জয়। শেখ জামাল ধানম-ির এমন সাফল্যের নিগূঢ় রহস্য কী? জামালের ম্যানেজার আনোয়ারুল করিম হেলাল এ প্রসঙ্গে বলেন, ‘আমাদের ফুটবল দলের প্রত্যেক বিভাগের সবাই নিজের কাজে গুরুত্ব দেন। পেশাদারিত্ব রয়েছে সবার মধ্যেই। ক্লাবের বলবয় থেকে শুরু করে অফিসিয়াল সবাই একসঙ্গে কাজ করেছি। স্পিরিট ছিল সবার মধ্যেই। সবদিকেই ছিল ক্লাবের সভাপতি মনজুর কাদেরের নজর। ওনার সহযোগিতা পেয়ে থাকেন ক্লাবের সবাই। তাছাড়া উনি একটা কথাই সব সময় বলে থাকেন, আমি ফল চাই। এর জন্য যা প্রয়োজন, সব দেব। সবচেয়ে বড় কথাÑ খেলার মাঠে কখনই আমরা মনোবল হারাই না। বৃহস্পতিবার আমরা ২-১ গোলে আমরা পিছিয়ে ছিলাম। বিরতির সময়ে ড্রেসিং রুমে গিয়ে খেলোয়াড়দের বলেছি, এখনও আমাদের হাতে ৪৫ মিনিট বাকি রয়েছে। জিতবই আমরা। এটাই হলো আমাদের সাফল্যের অন্যতম রসদ।’

উৎসব নিয়ে হেলালের কথা, ‘আপাতত শিরোপা উৎসব আমরা করছি না। তবে আজ (গতকাল) দলের সবাইকে বিশ্রাম দেয়া হয়েছে। বিশেষ করে মামুনুল, ইয়াসিন, মুন্না, জামাল ভুইয়া, ল্যান্ডিং ও এমেকাকে দু’দিনের ছুটি দেয়া হয়েছে। লীগে আরও দুটি খেলা বাকি। সেগুলো খেলতে হবে। এরপর এএফসি কাপে খেলার জন্য দল কিরগিজস্তানে যাবে। সেখান থেকে ফেরার পরই আমরা উৎসব আকারে ফুটবলারদের সংবর্ধনা দেব। সেখানে ফুটবলারদের বোনাস ও সংবর্ধনার পাশাপাশি গান-বাজনাও হবে। বিশেষ করে গেল পাঁচ বছরে শেখ জামালের সফলতা নিয়ে আলোচনাও হবে।’ ভবিষ্যত লক্ষ্য? ‘আগামী মৌসুমেও লক্ষ্য থাকবে সব শিরোপা জেতা। ঘরোয়া লীগে আবাহনীর হ্যাটট্রিক শিরোপার পাশে আমরাও নাম লেখাতে চাই।’