২৪ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

আন্তর্জাতিক আইসক্রিম মাস

  • ইব্রাহিম নোমান

‍আইসক্রিমের নাম শুনলেই জিভে পানি আসে, তাই না। আইসক্রিম পছন্দ করে না এমন কেউ কি আছে? বিশ্বজুড়ে আইসক্রিম খুবই জনপ্রিয়। আমাদের দেশেও আইসক্রিমের জনপ্রিয়তা কম নয়। এদের মধ্যে আমেরিকা অন্যতম। কারণ আমেরিকায় প্রায় প্রতিদিনই আইসক্রিমভক্ত মানুষের কাছে ২০ বিলিয়ন ডলারেরও বেশি আইসক্রিম বিক্রি হয়। আর দুগ্ধ খামারে উৎপাদিত দুধের শতকরা ৯ ভাগই ব্যবহার হয় আইসক্রিম তৈরিতে।

শুধু তাই নয়, আমেরিকার অসংখ্য নাগরিক আইসক্রিম উৎপাদনের সঙ্গে জড়িত, যা তাদের জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে। তাই জনগণের পছন্দের মূল্য দিতেই সে দেশের সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগান ১৯৮৪ সালে জাতীয় আইসক্রিম মাস ও জাতীয় আইসক্রিম দিবস প্রবর্তন করেন। তারপর থেকে প্রতিবছর জুলাই মাস আইসক্রিম মাস এবং জুলাই মাসের তৃতীয় রবিবার জাতীয় আইসক্রিম দিবস হিসেবে পালিত হয়।

আমেরিকায় অবস্থিত ইন্টারন্যাশনাল আইসক্রিম এ্যাসোসিয়েশন এক জরিপ চালিয়েছিল এই মজাদার খাবার নিয়ে। তারা জানিয়েছে, বিশ্বজুড়ে বিভিন্ন স্বাদের আইসক্রিম থাকলেও ১৫টি স্বাদের আইসক্রিম সবচেয়ে জনপ্রিয়।

এদের সেরা স্বাদের আইসক্রিমগুলো হচ্ছেÑ ভ্যানিলা, চকোলেট, বাটার পিকান, স্ট্রবেরি, নিওপলিটান, চকোলেট চিপ, ফ্রেঞ্চ ভ্যানিলা, কুকিস এ্যান্ড ক্রিম, চেরি, চকোলেট এ্যালমন্ড, কফি, রকি রোড এবং চকোলেট মার্শম্যালো। তার মধ্যে ভ্যানিলা হচ্ছে সবচেয়ে জনপ্রিয়। কারণ জরিপে অংশগ্রহণকারী আইসক্রিম ভোক্তা বা ভক্তদের শতকরা ২৯ জন জানিয়েছে, তারা ভ্যানিলা পছন্দ করে। আর চকোলেট আইসক্রিমের অবস্থান দ্বিতীয়। তোমার পছন্দের আইসক্রিমের নাম কী?

নির্বাচিত সংবাদ