১৭ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রেমিটেন্স আহরণে দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় স্থানে বাংলাদেশ ॥ ড. আতিউর

অর্থনৈতিক রিপোর্টার ॥ রেমিটেন্স আহরণে বর্তমানে বাংলাদেশ বিশ্বে সপ্তম এবং দক্ষিণ এশিয়ার মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান। তিনি বলেন, প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের পরিমাণ দেশের জিডিপির ৬ শতাংশ এবং বিদেশী মুদ্রার রিজার্ভের ৬০ শতাংশের বেশি। প্রবাসীদের কষ্টার্জিত এই অর্থ দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছে। রেমিটেন্স প্রবাহের ফলে স্থানীয় চাহিদা বেড়ে চলেছে। ফলে অর্থনীতিতে স্থিতিশীলতাও বাড়ছে। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোকে সামাজিক দায়বদ্ধতা তহবিল (সিএসআর) গঠন এবং এ খাতের ব্যয়ে অনুমতি দিতে সরকারের প্রতি আহ্বান জানান ড. আতিউর রহমান।

শনিবার বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে (বিবিটিএ) বাংলাদেশ ব্যাংক রেমিটেন্স এ্যাওয়ার্ড-২০১৪ প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে ২০১৪ সালে ব্যাংকিং চ্যানেলে সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণ ও বন্ডে বিনিয়োগের জন্য ৩১ জন ব্যক্তি ও ২ প্রতিষ্ঠানকে সম্মাননা ও পুরস্কার তুলে দেয়া হয়। বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোঃ মাহফুজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ডেপুটি গবর্নর এসকে সুর চৌধুরীসহ বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ২০১৪ সালে সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণ ও বন্ডে বিনিয়োগকারীরা যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি, রাশিয়া ও চায়নার বলে জানা গেছে। ৩৩ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানের মধ্যে সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারী রয়েছেন ২৬ জন, বন্ডে বিনিয়োগকারী ৫ জন ও দুটো এক্সচেঞ্জ হাউস রয়েছে। এছাড়া সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারী ২৬ জনের মধ্যে দক্ষ শ্রমিক ২১ জন ও অন্য ৫ জন হলেন অদক্ষ শ্রমিক।

২০১৪ সালে দক্ষ শ্রমিকের তালিকায় থাকা সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারীরা হলেনÑ আবুল হোসেন, আবদুল করিম, কেএএম তাজুল ইসলাম, আবু নাঈম মোঃ তৌহিদুল ইসলাম, এটিএম জাহের, আইয়ুব আলী, এনামুল হুদা, জাকির হোসেন চৌধুরী, মাহবুবুর রহমান, ওলিউর রহমান, রফিকুল ইসলাম, রেজাউল ইসলাম, তালিম মিয়া, মোঃ শফিক, শাহ জহির মাহবুব, মোঃ সেলিম, আবদুল কাইয়ুম, ওমর ফারুক ও আমিনুল ইসলাম। অদক্ষ শ্রমিকের তালিকায় থাকা সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারী হলেনÑ রফিক আহমেদ, বাবুল আহমেদ আলী, আইয়ুব মিয়া, আবদুল কুদ্দুস, আমিনুল ইসলাম। এছাড়া সর্বোচ্চ বন্ডে বিনিয়োগকারী ৫ জন হলেনÑ ফরিনা ডব্লিউ রুনু, মহমুদুল হক, মজিবুর রহমান, ফখরুল ইসলাম ও আবদুল গণি চৌধুরী। অন্যদিকে ২০১৪ সালে রেমিটেন্স প্রেরণে সেরা প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে প্লাসিন এনকে কর্পোরেশন ও ন্যাশনাল এক্সচেঞ্জ হাউস।

নির্বাচিত সংবাদ