১৯ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উন্নতমানের স্মার্টকার্ডের বিষয়ে আজ প্রধানমন্ত্রীকে অবহিত করা হবে

স্টাফ রিপোর্টার ॥ উন্নতমানের জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ডের সার্বিক বিষয়ে প্রধানমন্ত্রীকে অবহিত করা হবে আজ। কমিশন জানিয়েছে স্মার্টকার্ড প্রস্তুতির চূড়ান্ত পর্যায়ে রয়েছে। উপযুক্ত সময়ে তা নাগরিকের হাতে তুলে দেয়া হবে। এর আগে স্মার্টকার্ডের ব্যবহার প্রযুক্তি ও কারিগরি দিকসহ সার্বিক বিষয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অবহিত করতে কমিশনের একটি প্রতিনিধি দল আজ প্রধান কার্যালয়ে যাবেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সংক্রান্ত বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। লেমিনেটিং করা জাতীয় পরিচয়পত্রের বদলে নাগরিকদের স্মার্টকার্ড দেয়ার কথা নির্বাচন কমিশনের পক্ষ থেকে বহুদিন ধরে বলা হচ্ছে। তবে এখন পর্যন্ত কোন নাগরিকের হাতে বহু কাক্সিক্ষত স্মার্টকার্ড তুলে দিতে সক্ষম হয়নি ইসি। ইসির পক্ষ থেকে জানানো হয়েছে স্মার্টকার্ড প্রস্তুতির চূড়ান্ত পর্যায়ে রয়েছে। নাগরিকদের স্মার্টকার্ড দেয়ার বিষয়টি প্রক্রিয়াধীন। তবে কবে নাগাদ দেয়া হবে তা উপযুক্ত সময়েই জানানো হবে।

ইসি সচিব মোঃ সিরাজুল ইসলাম সাংবাদিকদের জানান, আজ রবিবার প্রধানমন্ত্রীকে উন্নতমানের জাতীয় পরিচয়পত্র স্মার্টকার্ডের বিষয়ে উপস্থাপন করে সার্বিক দিক অবহিত করা হবে। নাগরিক স্মার্টকার্ড দেয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। উপযুক্ত সময়ে তা জানানো হবে। তবে প্রধানমন্ত্রীকে অবহিত করার সঙ্গে স্মার্টকার্ড বিতরণের এখন কোন সম্পর্ক নেই উল্লেখ করেন।

স্মার্টকার্ড প্রস্তুত ও বিতরণের লক্ষ্যে ফ্রান্সের অবার্থুর টেকনোলজিস নামে এক সংস্থার সঙ্গে গত ১৪ জানুয়ারি জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অণুবিভাগের একটি চুক্তি হয়। জানা গেছে প্রায় ৮০০ কোটি টাকার চুক্তির ছয় মাসের মাথায় সার্বিক প্রস্তুতিও সম্পন্ন করেছে ইসি। ইতোমধ্যে স্মার্টকার্ডের নমুনা চূড়ান্ত করা ও প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনের কাজও শেষ হয়েছে। জানা গেছে নাগারিকদের হাতে বর্তমানে লেমিনেটিং করা পরিচয়পত্র থাকলেও উন্নতমানের স্মার্টকার্ডে তিন স্তরে ২৫টির মতো নিরাপত্তা বৈশিষ্ট্য ও আন্তর্জাতিক মানদ- রয়েছে।

ফ্রান্সের প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি অনুযায়ী আগামী বছর জুনের মধ্যে সব নাগরিকের হাতে স্মার্টকার্ড পৌঁছে দেয়ার কথা রয়েছে। তবে কবে নাগাদ স্মার্টকার্ড প্রদান করা শুরু হবে এ বিষয়ে ইসির পক্ষ থেকে কোন দিনক্ষণ বলা হয়নি। জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অণুবিভাগের পক্ষ থেকে এর আগে আগস্টের মধ্যেই স্মার্টকার্ড দেয়ার পরিকল্পনা কথা বলা হয়েছে। কিন্তু এ মাসে স্মার্টকার্ড দেয়া হবে কিনা তা এখনও নিশ্চিত নয়। এ বিষয়ে ইসির জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মোঃ সালেহ উদ্দীন জানিয়েছেন, আমরা এতদিন ধরে স্মার্টকার্ড প্রস্তুতের কাজ করেছি। এখন ফাইনাল পর্যায়ে রয়েছে। সব বিষয়ে প্রধানমন্ত্রীকে অবহিত করা হবে। কোন দিন তারিখ এখনই আগামভাবে ঘোষণা না দিলেও শীঘ্রই নাগরিকদের হাতে স্মার্টকার্ড দেয়ার প্রক্রিয়া চলছে বলে তিনি উল্লেখ করেন।