১৫ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লাইসেন্সবিহীন ও মানহীন ব্ল্যাডব্যাংক বন্ধের নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

স্টাফ রিপোর্টার ॥ অবিলম্বে সকল লাইসেন্সবিহীন ও মানহীন ব্লাড ব্যাংক বন্ধ করার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, মানুষের জীবন বাঁচানোর জন্য রক্ত পরিসঞ্চালন প্রয়োজন। কিন্তু অনুমতি না নিয়ে, মান বজায় না রেখে রক্ত পরিসঞ্চালন মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দিতে পারে। লাইসেন্স ছাড়া এ জাতীয় কার্যক্রম মেনে নেয়া যায় না। কিছু কিছু প্রতিষ্ঠান লাইসেন্স ছাড়া রক্ত নিয়ে ব্যবসা করছে এবং রক্ত পরিসঞ্চালনের কার্যক্রমে কোন মান বজায় রাখছে না। দ্রুততম সময়ের মধ্যে এই জাতীয় প্রতিষ্ঠান বন্ধ করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন মন্ত্রী। রবিবার সচিবালয়ে নিরাপদ রক্ত পরিসঞ্চালন কার্যক্রম সংক্রান্ত এক সভায় সভাপতিত্বকালে একথা বলেন।

সভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব সৈয়দ মন্জুুরুল ইসলাম, বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের মহাসচিব অধ্যাপক ডাঃ ইকবাল আর্সনাল, বাংলাদেশ ক্লিনিক এ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার ওনার্স এ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডাঃ মনিরুজ্জামান, সাধারণ সম্পাদক ডাঃ এ বি এম হারুনসহ মন্ত্রণালয়, অধিদফতরের উর্ধতন কর্মকর্তা, রাজধানীর বিভিন্ন হাসপাতালের রক্ত পরিসঞ্চালন কেন্দ্রের বিভাগীয় প্রধানগণ, র‌্যাব প্রতিনিধি, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, সন্ধানীসহ বিভিন্ন বেসরকারী সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। স্বাস্থ্য অধিদফতরের নিরাপদ রক্ত পরিসঞ্চালন কর্মসূচীর লাইন ডাইরেক্টর অধ্যাপক ডাঃ সানিউল ইসলাম সভায় দেশের রক্ত পরিসঞ্চালনের সার্বিক চিত্র তুলে ধরে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন।

সিলেটে পাখি ঢুকে বিমানের ইঞ্জিন বিকল

স্টাফ রিপোটার, সিলেট, অফিস ॥ সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ইঞ্জিনের ভেতর পাখি ঢোকায় একটি বিমান বিকল হয়ে যায়। শনিবার সকাল সোয়া সাতটায় দুবাই থেকে আসা বিজি-০৫২ নামে ফ্লাইটটি ওসমানী বিমানবন্দরে অবতরণ করে। এর পরই রানওয়ের টার্মিনালে থাকাবস্থায় ডানদিকের ইঞ্জিনের ভেতর একটি পাখি ঢুকে যায়। এতে চারটি ব্লেড ভেঙ্গে ইঞ্জিন বিকল হয়ে যায়। আধ ঘণ্টা পর সকাল পৌনে আটটায় ৫৮ যাত্রী নিয়ে ফ্লাইটটি ঢাকার উদ্দেশ্যে উড্ডয়ন করার কথা থাকলেও এটি নির্দিষ্ট সময়ে আকাশে উড়তে পারেনি। ৫৮ যাত্রীর মধ্যে দুবাই থেকে আসা ৩৯ ও অভ্যন্তরীণ রুটের ১৯ যাত্রী ছিলেন। পরবর্তীতে অন্যান্য ফ্লাইটে ঢাকাগামী যাত্রীদের যাবার ব্যবস্থা করে দেয়া হয়। ভেঙ্গে যাওয়া ব্লেডসহ ইঞ্জিন মেরামতকারীরা ঢাকা থেকে দুপুরে সিলেট এসে পৌঁছেছেন।