২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ফুলেফেঁপে উঠছে পদ্মা চরাঞ্চলের মানুষ ভাঙ্গন আতঙ্কে

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ সপ্তাহের বেশি সময় ধরে বৃষ্টিপাত ও উজানের ঢলে বাড়তে শুরু করেছে রাজশাহীর পদ্মা নদীর পানি। পদ্মায় পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভাঙ্গনে হুমকির মধ্যে পড়েছে জেলার পবা, গোদাগাড়ী, চারঘাট ও বাঘা উপজেলার ঘর-বাড়ি, বিভিন্ন সরকারী বেসরকারী স্থাপনা।

জেলার চারঘাটের বন্যা নিয়ন্ত্রণ বাঁধ, বিজিবি ক্যাম্প ও নদী তীরবর্তী এলাকার বসতি ছাড়াও বাঘার চরাঞ্চল, পবা নবগঙ্গা, বেড়পাড়া, বশরি ও গোদাগাড়ী সদরের বিভিন্ন গ্রাম হুমকির মুখে পড়েছে। এসব এলাকার মানুষ এখন নদী ভাঙ্গনের মুখে চরম শঙ্কায় রয়েছেন। এসব এলাকার বাসিন্দার ইতিমধ্যে বসতি সরিয়ে নিতে শুরু করেছে। কেটে নিচ্ছেন নদীতীরের গাছপালা।

চারঘাট উপজেলার ইউসুফপুর ইউনিয়নে নদীর ভাঙ্গন হুমকির মুখে পড়েছে সামাজিক বনায়ন, শতশত ঘরবাড়ি ও বিজিবি ক্যাম্প। নদী পাড়ের মানুষ প্রতিদিন আতঙ্কে দিন কাটাচ্ছে। নদী পাড়ের মাত্র কয়েক মিটার দূরে অবস্থিত ইউসুফপুর বিজিবি ক্যাম্পও হুমকির মুখে পড়েছে।

এদিকে পদ্মায় পানি বৃদ্ধির কারণে বাঘার চরাঞ্চলবাসীদের মধ্যেও দেখা দিয়েছে উৎকণ্ঠা। চরাঞ্চলের প্রায় ১৫ হাজার মানুষ রয়েছে বন্যা আতঙ্কে। যে কোন মুহূর্তে পানি ঢুকে প্লাবিত করতে পারে তাদের বসতি, কৃষি ক্ষেত ও শিক্ষা প্রতিষ্ঠান। ইতিমধ্যে অনেকে উঁচু স্থানে আশ্রয় নিয়েছেন।

৫৮ কোটি টাকার মাল ও মাদক জব্দ

স্টাফ রিপোর্টার ॥ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) জুন মাসে দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে মোট ৫৮ কোটি ৬৮ লক্ষ ৫৭ হাজার ৭৮৭ টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান ও মাদক দ্রব্য আটক করেছে। মাদকের মধ্যে রয়েছে ২,০৫,৪০৩ পিস ইয়াবা, ৪৭,৭৮৯ বোতল ফেনসিডিল, ৬৬২ কেজি গাঁজা, ২৪,০২৩ বোতল বিদেশী মদ, ১৮০ গ্রাম হেরোইন, ১৫,৬০৫ পিস বিভিন্ন প্রকারের উত্তেজক ট্যাবলেট, ৭,৯৯৬টি নেশাজাতীয় ইনজেকশন এবং ১৮,৯৪,৩৯৬ পিস বিভিন্ন প্রকারের ট্যাবলেট। জুলাই মাসে বিজিবি’র অভিযানে চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ১৯ জনকে আটকপূর্বক থানায় সোপর্দ করা হয়েছে।

নয়া বেতন স্কেলে অন্তর্ভুক্তির দাবিতে খুলনায় মিছিল

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ নতুন জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্তির দাবিতে জাতীয় শিক্ষক কর্মচারী ফ্রন্ট খুলনা জেলা ও মহানগর শাখার উদ্যোগে শনিবার খুলনা মহানগরীতে বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন। পরে জেলা প্রশাসকের বাংলোয় গিয়ে প্রধানমন্ত্রী বরাবরে লেখা স্মারকলিপি প্রদান করা হয়।

সিরাজগঞ্জে স্মারকলিপি

স্টাফ রিপোর্টার সিরাজগঞ্জ জানান, ৬ দফা দাবি আদায়ের লক্ষ্যে সিরাজগঞ্জ বেসরকারী কলেজ শিক্ষক সমিতির পক্ষ থেকে প্রধানমন্ত্রী বরাবর স্মারক লিপি প্রদান করেছে। শনিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে সংসদ সদস্য অধ্যাপক ডাঃ হাবিবে মিলাত মুন্নার হাতে এই স্মারকলিপি তুলে দেয়া হয়।

নির্বাচিত সংবাদ