২৬ সেপ্টেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাংলাদেশে আজ থেকে বৃষ্টিপাত কমতে পারে

অনলাইন ডেস্ক॥ বাংলাদেশের একটি বড় অংশ জুড়ে গত কয়েকদিন চলছে অবিরাম টানা বৃষ্টিপাত।

বৃষ্টির তোড়ে জনজীবন থমকে যাবার উপক্রম হচ্ছে। দেশটির আবহাওয়া অধিদপ্তর বলছে, ঘূর্ণিঝড় কোমেন এখনো বাংলাদেশের মূল ভূখণ্ডে অবস্থান করছে এবং এটি ′ভূ-নিম্নচাপ′ আকারে এখন নোয়াখালী থেকে ক্রমে খুলনার দিকে অগ্রসর হচ্ছে।

মৌসুমি বায়ুর সাথে এই ভূ-নিম্নচাপ মিলে যাওয়াতেই বাংলাদেশের উপকূলীয় ও মধ্যাঞ্চলীয় জেলাগুলোর মানুষ দেখতে পাচ্ছে অবিরাম বৃষ্টিপাত। আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মোঃ শাহ আলম বিবিসি বাংলাকে বলছেন, ′ঘূর্ণিঝড় কোমেনের প্রভাবে যে অবিরাম বর্ষণ হচ্ছে তা আজ হয়তো কমে আসবে এবং আগামী দু-একদিনে একেবারেই কমে যাবে′। ′তবে বৃষ্টিপাত এখনই শেষ হয়ে যাবে না। মৌসুমি বায়ুর প্রভাবে বর্ষা মৌসুমের যে স্বাভাবিক বৃষ্টিপাত হয় তা অব্যাহত থাকবে′, বলছিলেন মি. আলম। এদিকে, দেশটির মধ্যাঞ্চল এবং দক্ষিণ পশ্চিমাঞ্চলে অতি-বর্ষণের কারণে কোথাও কোথাও জলাবদ্ধতা দেখা দিয়েছে এবং মি. আলম বলছেন এই জলাবদ্ধতা যদি আরো চব্বিশ ঘণ্টার মধ্যে কেটে না যায় তাহলে ফসলের ক্ষয়ক্ষতি হতে পারে।

তবে দেশটির উত্তরাঞ্চলে দেখা যাচ্ছে উল্টো চিত্র। সেখানে বৃষ্টিপাত এবছর খুবই কম হচ্ছে এবং কর্মকর্তারা বলছেন ওই এলাকায় অনাবৃষ্টির কারণে ফসলের ক্ষতি হবার আশঙ্কা তৈরি হয়েছে।

সূত্র : বিবিসি বাংলা