১২ ডিসেম্বর ২০১৮  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সৌদিতে প্রবাসী শ্রমিকদের পাসপোর্ট জব্দ না করার নির্দেশ

অনলাইন ডেস্ক ॥ সৌদি আরবে প্রবাসী শ্রমিকদের পাসপোর্ট জব্দ না করার নির্দেশ দিয়েছে দেশটির শ্রম মন্ত্রণালয়। সম্প্রতি সৌদি গেজেটের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়ের মুখপাত্র তুষার আল মুফারিজের বরাত দিয়ে প্রতিবেদনে জানানো হয়েছে, প্রবাসী শ্রমিকদের পাসপোর্ট জব্দ করে রাখা নিয়োগকর্তাদের জন্য কখনও বৈধ নয়। প্রবাসী কর্মী এবং নিয়োগকর্তাদের মধ্যে চুক্তিভিত্তিক সম্পর্ক থাকে। তাই শ্রম গাইডে কখনওই প্রবসী শ্রমিকদের পাসপোর্ট জব্দের অনুমোদন ছিল না।

দেশটির স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, মন্ত্রণালয়ের নির্দেশনা বাস্তবায়নে ব্যর্থ নিয়োগকারীদের জরিমানা গুণতে হবে।

এতে আরও জানানো হয়, কর্মী নিয়ন্ত্রণ এবং পলায়ন প্রতিরোধে দেশের কয়েকটি প্রাইভেট কোম্পানি তাদের কর্মীদের পাসপোর্ট নিজের কাছে রাখে। নিয়োগকর্তাদের কাছে শ্রমিকের পাসপোর্ট রাখার নিয়ম শ্রম গাইডে নেই।

শ্রম মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে জানানো হয়েছে, চলতি বছর দেশটির অধিকাংশ কোম্পানি এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানের প্রবাসী শ্রমিক ৬০ শতাংশ কমে ৯ লাখে নেমে এসেছে।

২০১৪ সালের একটি কাউন্সিলে প্রবাসী কর্মীদের পাসপোর্টে বিষয়ে বেসরকারি কোম্পানি ও প্রতিষ্ঠানকে সতর্ক করেছিল সৌদি আরবের শ্রম মন্ত্রণালয়।